logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

ডিএসসিসি খাল থেকে ৯৪ টন বর্জ্য অপসারণ করলো

DSCC, removed, 94 tons, waste, canal
ডিএসসিসি খাল থেকে ৯৪ টন বর্জ্য অপসারণ করলো
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নিয়মিত খালের বর্জ্য অপসারণ করছে।পান্থপথ বক্স কালভার্ট হতে দ্বিতীয় দিন ৯৪ টন বর্জ্য অপসারণ করেছে ডিএসসিসি।

পান্থকুঞ্জ পার্কের দুটি ড্রেনেজ পিট হতে ম্যানুয়ালি ১৬ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। আর রাতের বেলা পান্থপথের বাকি তিনটি ড্রেনেজ পিট হতে ৭৮ টন বর্জ্য অপসারণ হয়। সব মিলিয়ে পান্থপথ বক্স কালভার্টের পাঁচটি ড্রেনেজ পিট হতে সর্বমোট ৯৪ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

আজ সোমবার (৪ ডিসেম্বর) তৃতীয় দিন বেলা ১১টা হতে পান্তপথ বক্স কালভার্টের পান্থকুঞ্জ অংশের ড্রেনেজ পিটগুলোতে ড্রেজারের মাধ্যমে বর্জ্য অপসারণ হয়। রাতে সেগুনবাগিচা বক্স কালভার্টের টিটিপাড়া আউটলেট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়। 

এদিকে নগরীর শ্যামপুর, জিরানি, মাণ্ডা ও কালু নগর খালে পানি প্রবাহ ফিরিয়ে আনার প্রাথমিক কার্যক্রম হিসেবে ম্যানুয়ালি বর্জ্য অপসারণ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়াও একইসাথে শ্যামপুর, জিরানি ও মাণ্ডা খালের সীমানা নির্ধারণ কার্যক্রমও পরিচালনা করা হচ্ছ। খালগুলোর বর্জ্য অপসারণ ও সীমানা নির্ধারণ কার্যক্রমে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ৮০ জন শ্রমিক অংশ নিচ্ছে।

নগরীর বক্স কালভার্ট ও খাল হতে বর্জ্য অপসারণ কার্যক্রম প্রসঙ্গে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন বলেন, ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্দেশনা মোতাবেক আমরা পান্থপথ বক্স কালভার্ট থেকে গত শনিবার থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছি। সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। 

এ প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ঢাকাবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে মেয়র মহোদয়ের অভিপ্রায় ও নির্দেশনার আলোকে আমরা নগরীর শ্যামপুর, জিরানী ও মাণ্ডা খালে প্রাথমিকভাবে পানি প্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছি। একই সাথে পান্থপথ বক্স কালভার্টের বর্জ্য অপসারণ কার্যক্রম  পুরোদমে চলমান রয়েছে। সেগুনবাগিচা বক্স কালভার্টের বর্জ্য অপসারণের লক্ষ্যে টিটিপাড়া আউটলেট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। 

প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারব বলে আমরা আশাবাদী। 

উল্লেখ্য, বর্জ্য অপসারণের মাধ্যমে পানি প্রবাহ সৃষ্টি ও জলাবদ্ধতা হতে নগরবাসীকে মুক্তি দেওয়ার লক্ষ্যে গত শনিবার সকাল হতে রাজধানীর পান্থপথ বক্স কার্লভার্ট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। 

এফএ

RTV Drama
RTVPLUS