Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০ অক্টোবর খুলতে পারে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সারাদেশে করোনা সংক্রমণ কমিয়ে আসায় আগামী ২০ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় খুলতে পারে। শিক্ষার্থীদের এক ডোজ করে করোনা প্রতিরোধী টিকা দেয়া সাপেক্ষে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সিন্ডিকেটের ৫৩৪তম (এক্সট্রা অর্ডিনারি) সভায় ক্যাম্পাস খোলা নিয়ে প্রাথমিক আলোচনা হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান বলেন, শিক্ষার্থীদের করোনা প্রতিরোধী এক ডোজ টিকা নেয়া সাপেক্ষে ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।

আজকের সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যে সিদ্ধান্ত হয়েছে সেটিকে চূড়ান্ত সিদ্ধান্ত বলতে চান না সিন্ডিকেট সদস্য এ কে এম মঈনুল হক মিয়াজী। তিনি বলেন, সিন্ডিকেটে ক্যাম্পাস খোলার বিষয়ে কোনো অ্যাজেন্ডা ছিল না। তবে ২০ অক্টোবরের দিকে ক্যাম্পাস খুলে দেওয়ার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে, কোনো সিদ্ধান্ত হয়নি। ক্যাম্পাস খুলে দেয়ার সিদ্ধান্ত হবে একাডেমিক কাউন্সিল থেকে অ্যাজেন্ডা হিসেবে সিন্ডিকেটে আসার পর।

জানা গেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট মিলিয়ে শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ২৭ হাজারের মতো। কারা টিকা দিয়েছেন, কয় ডোজ দিয়েছেন, সে তথ্য এখন সংগ্রহ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আইসিটি সেল সূত্র বলছে, ২৪ হাজার শিক্ষার্থী টিকার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাধ্যমে নিবন্ধন করেছেন। ইতিমধ্যে ১৩ হাজার ৫২০ শিক্ষার্থী টিকাসংক্রান্ত তথ্য দিয়েছেন। তাদের মধ্যে দুই ডোজ নিয়েছেন ৪ হাজার ২৩১ জন। এক ডোজ নিয়েছেন ২ হাজার ৩৭৯ জন। নিবন্ধন করে টিকার জন্য অপেক্ষা করছেন ৪ হাজার ৫২৯ জন। আর জাতীয় পরিচয়পত্র না থাকা ও জাতীয় পরিচয়পত্রে ভুল থাকায় নিবন্ধন করতে পারেননি ২ হাজার ৩৭৯ জন। বাকি শিক্ষার্থীরা এখনো টিকাসংক্রান্ত তথ্য দেননি।

আরেক সিন্ডিকেট সদস্য মো. নাসিম হাসান বলেন, সভায় ক্যাম্পাস খোলার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত হয়নি। অ্যাজেন্ডাও ছিল না।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী বলেন, ৪৮ হাজার ডোজ করোনার টিকা পেতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে, এসব টিকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাবে। যারা টিকা পাননি, তাদের বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রেই এসব টিকা দেয়া হবে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS