Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

ভাসানচরে প্রথম কোরবানির ঈদ যেভাবে কাটলো রোহিঙ্গাদের

ঈদের নামাজ আদায়

সারাদেশের মতো ভাসানচরেও প্রতিটি পরিবার গরু কোরবানি দিয়ে ঈদ উদযাপনের সুযোগ পেয়েছে। এ জন্য সরকারের মাধ্যমে বিভিন্ন এনজিও ৩১০টি গরু সরবরাহ করে। ঈদ উপলক্ষে কোরবানির মাংস বিতরণসহ অন্যান্য বিষয়ে তদারকি করেন নৌ-বাহিনী, শরণার্থী বিষয়ক কমিশনের কর্মকর্তা ও জেলা প্রশাসকের কর্মকর্তারা। ঈদের দুটি বড় জামাত শেষে কোরবানি করা গরুর মাংস প্রতিটি রোহিঙ্গা পরিবারের মাঝে বণ্টন করে দেয়া হয়।

বুধবার (২১ জুলাই) সকালে পূর্ব নির্ধারিত স্থান ওয়্যার হাউজ ও ১৪টি শেল্টারে সকাল ৮টায় ও সকাল সাড়ে ৭টায় রোহিঙ্গারা একযোগে ঈদের নামাজ আদায় করেন। এছাড়া দুটি মসজিদে চারটি ঈদের জামাত আদায় করেছেন সেখানকার কর্মকর্তা-কর্মচারীরা।

কোরবানির জন্য আনা পশুর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে গত কয়েকদিন ভাসানচরে অবস্থান করেন হাতিয়া উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের টিম। টিমের প্রধান লাইভস্টক সার্ভিস প্রোভাইঢা মো. রোকন উদ্দিন বলেন, ভাসানচরে অবস্থান করা রোহিঙ্গাদের জন্য এবার কোরবানির জন্য ৩১০টি গরু গত শনিবার ভাসানচরে পৌঁছানো হয়। গত কয়েকদিন তারা ভাসানচরে অবস্থান করে এসব পশুর স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছেন। আজ সবগুলো গরু কোরবানি দেয়া হয়।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার কোরবানির জন্য দেয়া গরুগুলো ১০ পয়েন্টে জবাই করে ডাটাবেজ অনুযায়ী ৩৮টি ক্লাস্টারের প্রতিটি পরিবারের মাঝে মাংস বণ্টন করা হয়েছে। রোহিঙ্গারা নিজেরা ঈদের জামাত শেষে গরু কোরবানি করে মাংস ভাগ করে নিয়েছেন। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

এদিকে ভাসানচরে সুষ্ঠুভাবে কোরবানির পশু জবাই ও সবার মাঝে ভাগ করে সুষ্ঠু বণ্টনের জন্য এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মংচিংনু মারমার নেতৃত্বে জেলা প্রশাসনের একটি টিম ভাসানচর অবস্থান করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সাড়ে চার হাজারের বেশি রোহিঙ্গা পরিবারের কোরবানির জন্য ২২০টি গরুর চাহিদা থাকলেও তিনটি এনজিও সংস্থার মাধ্যমে ছোট-বড় মিলে ৩১০টি গরু সরবরাহ করা হয়।

ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের পরিচালক কমডোর রাশেদ সাত্তার বলেন, সারাদেশের মতো কোরবানি ঈদে ভাসানচরের রোহিঙ্গাদের মাঝেও ছিল উৎসবের আমেজ। সবাই নিজ উদ্যোগে একে অপরকে সহযোগিতার মাধ্যমে সকল কাজ সম্পন্ন করেছেন।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS