Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

হলুদ তরমুজ চাষে ভাগ্য বদলালো কৃষক মিস্টুর

হলুদ তরমুজ চাষে ভাগ্য বদলালো কৃষক মিস্টুর
হলুদ তরমুজ চাষে ভাগ্য বদলালো কৃষক মিস্টুর

খেতের মধ্যে নানা রঙের তরমুজ মাচায় ঝুলছে। হলুদ-কালো-সবুজ এই তিন রঙের তরমুজে ছেয়ে গেছে পুরো খেত, তা দেখতে প্রতিদিন ভিড় করছে সাধারণ মানুষ। কেউ পরিবারের জন্য কিনে নিচ্ছেন এই রসালো ফল, আবার কেউ শুধু খেতের পাশে দাড়িয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান দিচ্ছে এই বৈচিত্র্যময় সংবাদটি। নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার তমরদ্দি ইউনিয়নের জোড়খালী গ্রামে কৃষক মো. মিস্টুর হলুদ-কালো-সবুজ রঙের তরমুজ চাষের দৃশ্য এটি। নিজ বাড়ির দরজার পাশে প্রায় ৫০ শতক জমিতে এই তরমুজের চাষ করে ভালো ফলন পেয়েছেন তিনি।

বুধবার (২৮ এপ্রিল) সরেজমিন জোড়খালী গ্রামে গিয়ে দেখা গেছে, খেতের পাশে হলুদ ও কালো রঙের তরমুজের স্তূপের সামনে দাঁড়িয়ে আছে অনেকে। কয়েকজন তরমুজ ব্যাপারী হলেও অন্যরা এসেছে দেখতে। কেউ কেউ বাহারি ধরণের এই তরমুজ হাতে নিয়ে ছবি তুলছে। মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ হচ্ছে। মাচায় ঝুলছে হলুদ তরমুজ। কিছু অংশে কালো ও সবুজ রঙের তরমুজও আছে। তবে হলুদ তরমুজের সংখ্যা অনেক বেশি। দেখতেও বেশ সুন্দর।

কৃষক মিস্টু বলেন, গত বছর ২০ শতক জমিতে কালো তরমুজ চাষে ভালো ফলন পেয়েছি। এবার ৫০ শতক জমিতে কালো, হলুদ ও সবুজ রঙের তরমুজ চাষ করেছি। খেতে থাকা ফলনের মধ্যে এখন পর্যন্ত অর্ধেকের চেয়ে কম তরমুজ বিক্রি করেছি তাতে প্রায় লক্ষাধিক টাকা পাওয়া গেছে। এখনো যে পরিমাণ তরমুজ আছে তাতে আরও দুই লাখ টাকার তরমুজ বিক্রি করা যাবে।

তিনি আরও বলেন, যশোর পাওয়ার-টিলার চালিয়েছি তিন বছর। সেখানেই ব্ল্যাকবেরি তরমুজ চাষ দেখেছি। এরপর যশোর থেকে চারা এনে এই তরমুজের চাষ শুরু করি। আগামীতে এক একর জমিতে তরমুজ চাষের ইচ্ছা রয়েছে। তবে এই চাষে পর্যাপ্ত সেচের সমস্যায় পড়তে হয় বলেও জানান কৃষক মিস্টু।

তমরদ্দি ইউনিয়নের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলতাফ হোসেন বলেন, কৃষক মিস্টুর খেতে থাকা তরমুজ তিন ধরণের। এর মধ্যে তৃপ্তি, ব্ল্যাকবেরি ও কনিয়া। তৃপ্তি হলুদ তরমুজের পুষ্টিগুণ বেশি, মিষ্টিও বেশি। এ এলাকার মাটি তরমুজ চাষের জন্য উপযোগী।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জসিম উদ্দন বলেন, কৃষক মিস্টু এই অঞ্চলে নতুন গল্পের সূচনা করলেন। আমরা তার সঙ্গে আছি। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে সকল ধরণের সহযোগিতা করা হবে। আমাদের কর্মীরা প্রতিনিয়ত তার সঙ্গে যোগাযোগ রাখছে।

এসআর/

RTV Drama
RTVPLUS