Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

অবিকল ৩৯ রকমের কণ্ঠ নকল করতে পারেন তরুণ ইমাম 

অবিকল ৩৯ রকমের কণ্ঠ নকল করতে পারেন তরুণ ইমাম 
ছবি: সংগৃহীত

নাম মো. ইমাম হোসেন বিমান। এলাকার সবাই বিমান নামেই চেনেন তাকে। ঝালকাঠি সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের এম এ সোবাহান মিঞার ছেলে বিমান। তিনি ১৫ বছর বয়স থেকে বিভিন্ন রকমের ডাক ডাকতে পারেন।

বর্তমানে তিনি পশুপাখিসহ ২৯ রকমের কণ্ঠ নকল করার পাশাপাশি বিভিন্ন পর্যায়ের মানুষ ও যন্ত্রের মোট ৩৯ ধরনের অবিকল আওয়াজ করে দেখাতে পারেন ঝালকাঠির এই তরুণ।

মুরগির বাচ্চা কিংবা উম বসা মুরগি কীভাবে ডাকে, এমনকি ডিম পেড়ে ওঠার পর কেমন আওয়াজ করে বা রাতে মুরগি কেমন শব্দ করে, তা তিনি এমনভাবে করে দেখান, বোঝার উপায় নেই এগুলো কোনো মানুষ করছে।

বিমান ১৫ বছর বয়স থেকে বিড়াল, বিড়ালছানা, পুরুষ বিড়াল, মেছো বিড়াল, কুকুর, কুকুরছানা, ব্যাঙ, সাপে ধরা ব্যাঙ, ছাগল, গরু, বাছুর, ইঁদুর, হাঁসের ছানা, শালিক, কবুতর, ঘুঘু, কাক, বাজপাখি, কুক্কা, বক ও ডাহুকের কণ্ঠ নকল করে ডাকতে পারেন।

এ ছাড়া লঞ্চের ইঞ্জিনের শব্দ, বাঁশি বাজানো, শিশুর কান্না, গ্রামীণ নারীদের দ্বারা হাঁস ও মুরগির ছানা ডাকা, বৃদ্ধ দাদুর কথাবার্তা, তৃতীয় লিঙ্গের মানুষদের কথা বলা, বাবার বাড়ি ত্যাগের সময় কনের কান্না, নারী কণ্ঠে কথা এবং একই গান নারী ও পুরুষ কণ্ঠে দ্বৈতভাবে গাওয়ার মতো পারদর্শিতা রয়েছে তার।

এ সম্পর্কে বিমান জানান, আমি আমাদের পোষা বিড়াল ও কুকুরের সঙ্গে বেশি সময় কাটাতাম। সে সময় আমি তাদের ডাক এবং আচরণ লক্ষ্য করতাম। প্রাণিদের ডাক শেখার ইচ্ছা ও প্রেরণা আসে সেখান থেকেই। ঝগড়ার সময় ওরা কীভাবে ডাকত, সেটা লক্ষ্য করে আমি চেষ্টা করতাম। এভাবেই প্রাণিদের ডাক শুনে শুনে শেখার চেষ্টা করতে থাকি।

বিমান বর্তমানে স্থানীয় সাংবাদিকতার সঙ্গে যুক্ত রয়েছেন। তিনি স্নাতকোত্তর (এমএসএস) পাস করেন (রাষ্ট্রবিজ্ঞান) বরিশাল বিএম কলেজ থেকে। বিয়ে করেছেন ২০০৬ সালে। বর্তমানে তিনি দুই সন্তানের জনক।

এসজে/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS