Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

যেসব কারণে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ 

যেসব কারণে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ

করোনা মহামারির সময়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ডায়রিয়ার কারণে হাসপাতালগুলোতে রোগীর চাপ বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, নদী-খাল-বিলের পানিতে কলেরার জীবাণু থাকায় ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ।

বরিশাল বিভাগজুড়ে ডায়রিয়া আক্রান্তের হার বাড়ছে। খাল-বিলের পানিতে লবণাক্ততা বেড়ে যাওয়ায়ও ডায়রিয়ার প্রকোপ বাড়ছে।

স্বাস্থ্য বিভাগ বলছে, নদী-খাল-বিলের পানি দিয়ে খাবারের হাড়িপাতিল ধোঁয়া বন্ধ করতে হবে। টিউবওয়েলের পানি ব্যবহার করতে হবে। গত জানুয়ারি থেকে এ পর্যন্ত বরিশাল বিভাগে ডায়রিয়ায় ১৩ জনের মৃত্যু হয়েছে। বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বিশেষজ্ঞরা জানান, গরমের সময় ডায়রিয়া আক্রান্তের হার কিছুটা বেড়ে যায়। এবার বরিশাল বিভাগে প্রথম ডায়রিয়ার প্রকোপ দেখা দেয় উপকূলীয় জেলা বরগুনায়। এরপর পুরো বিভাগে ছয় জেলায় ছড়িয়ে পড়ে।

বরিশাল জেনারেল হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়া রোগী ৩৯ জন ভর্তি হয়েছেন। গত ১ সপ্তাহে ভর্তি হয়েছে ৩৪৬ জন এবং গত ১ মাসে ভর্তি হয়েছে ১ হাজার ৪শ’ ৩৬ জন ডায়রিয়া রোগী। হাসপাতালের মূল ভবনে ডায়রিয়া রোগীদের স্থান না হওয়ায় ভবনের বাইরে খোলা স্থানে তাবু টাঙিয়ে তাদের চিকিৎসা চলছে।

বরিশাল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মলয় কৃষ্ণ বড়াল বলেন, বরিশালের নদী-নদী ও খাল-বিলের পানিতে কলেরার জীবানু পাওয়া গেছে। এই পানি ব্যবহারে ডায়রিয়া আক্রান্তের হার বাড়ছে।

এফএ

RTV Drama
RTVPLUS