logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৪২ জন, আক্রান্ত ২৯৯৫ জন, সুস্থ হয়েছেন ১১১৭ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চাঁদপুরে নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই

চাঁদপুর প্রতিনিধি, আরটিভি নিউজ
|  ২৪ জুলাই ২০২০, ০৯:০৫ | আপডেট : ২৪ জুলাই ২০২০, ১১:০৮
চাঁদপুর লাচ্ছা সেমাই
ছবি সংগৃহীত
বৈশ্বিক মহামারি করোনার মধ্যে স্বাস্থ্যবিধি না মেনে চাঁদপুরে নোংরা পরিবেশে নামে বেনামে লাচ্ছা সেমাই তৈরির কাজ পুরোদমে চলছে।

শহরের পুরাণবাজার নিতাইগঞ্জে কোহিনূর বেকারি, মীম বেকারি, আলম ফুড ও বেগম ফুডসহ ৫-৬টি প্রতিষ্ঠান নামে বেনামে  লাচ্ছ সেমাই তৈরি করে যাচ্ছে।

বিশেষ করে ঈদে সেমাইয়ের চাহিদা থাকায় ওই বেকারিগুলোতে শ্রমিকরা স্বাস্থ্যবিধি না মেনে রাত-দিন তৈরি করছে সেমাই। এদিকে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেলের নেতৃত্বে ২০-২৫জনের একটি টিম সেমাই ফ্যাক্টরিতে অভিযান চালায়। ওই সময় মালিকপক্ষের কাউকে সেমাই কারখানায় না পেয়ে রাতে তাদেরকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে থানায় হাজির হতে নির্দেশ দেয়।

 কারখানাগুলোতে গিয়ে দেখা যায়, কারখানাগুলোতে নেই কোনও ভাইরাস প্রতিরোধে ব্যবস্থা। শ্রমিকদের মধ্যে স্বাস্থ্যবিধি মানার কোনও প্রবণতা দেখা যায়নি। ছিল না তাদের মুখে মাস্ক। শ্রমিকরা খালি হাতে ময়দার মাখছে। তখন তাদের শরীরের ঘাম সেমাই তৈরিতে পড়তেও দেখা যায়। দুটি বড় চুলায় পুরাতন ও পোড়া তৈল দিয়ে নোংরা ও অপরিচ্ছন্নভাবে লাচ্ছা সেমাই তৈরি করছে শ্রমিকরা। কারখানায় পাশেই ছিল গোয়ালঘর। যত্রতত্র ফেলা রয়েছে ময়দা, ডালডা ও পোড়া নষ্ট সেমাই। যেন পুরো কারখানাই ময়লার ভাগার। এতে যেকোনো সময় চাঁদপুরে মহামারী করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা করছেন সচেতন মহল। তাদের দাবি প্রশাসন যাতে অতি দ্রুত এসব প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালায়।

এলাকাবাসী জানায়, সবসময় এরা নোংরা পরিবেশে সেমাই তৈরি করে। তবে ঈদ আসলে তাদের সেমাইর চাহিদা বেশি থাকায় তারা প্রতি ঈদের পূর্বেই এভাবে নোংরা পরিবেশে নামে বেনামে লাচ্ছা সেমাই তৈরি করে থাকে। প্রশাসন থেকেও প্রতি বছর ঈদের পূর্বে বিভিন্ন সময় অভিযান চালিয়ে জরিমানা করে আসছে। তারপরও তাদের টনক নড়েনি। যেই লাউ-সেই কদুর মতো ব্যাপার হয়ে দাঁড়ায়। প্রশাসন চলে গেলে সেই নোংরা পরিবেশেই নামে বেনামে লাচ্ছা সেমাই তৈরির কাজ পুরোদমে চালিয়ে আসছে এসব প্রতিষ্ঠান। অনেক প্রতিষ্ঠানে কাগজ-পত্রও ঠিক নেই। অবৈধভাবেই চলিয়ে যাচ্ছে তাদের ব্যবসা কার্যক্রম।     

 চাঁদপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল-আল-মাহমুদ জামান আরটিভি নিউজকে জানান, নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে বেকারিগুলোতে সেমাই তৈরির কথা শুনেছে। মোবাইল কোর্টের মাধ্যমে দ্রুত এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তারা স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

জেবি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়