logo
  • ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩২ জন, আক্রান্ত ২৬১১ জন, সুস্থ হয়েছেন ১০২০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

নওগাঁর মান্দা উপজেলায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গ্রাম প্লাবিত 

নওগাঁ প্রতিনিধি, আরটিভি নিউজ
|  ১৫ জুলাই ২০২০, ২০:৪২ | আপডেট : ১৫ জুলাই ২০২০, ২১:২২
In Naogaon, Manda upazila, flood control dam, village flooded
আশ্রয়হীন মানুষ।
নওগাঁর মান্দা উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের জোকাহাট সংলগ্ন আত্রাই নদী তীরবর্তী বন্যা নিয়ন্ত্রণ মুল বাঁধ এবং ছোট ৩টি বেড়ি বাঁধ ভেঙে উপজেলার প্রায় ১০-১২টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে প্রায় ৮-১০ হাজার মানুষ। 

মান্দা উপজেলা প্রকল্প ব্যস্তবায়ন এবং দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা রেজাউল করিম জানান, বুধবার দুপুরে আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জোকাহাট সংলগ্ন আত্রাই নদী তীরবর্তী বন্যা নিয়ন্ত্রণ মুল বাঁধ ভেঙে যাওয়ায় প্লাবিত গ্রামের সংখ্যা বৃদ্ধি পেতে পারে। এ দিকে উপজেলার নুরুল্যাবাদ ইউনিয়নের বেড়িবাঁধ ভাঙ্গার কারণে কৃষকের ফসলী জমি এবং বাড়ি ঘরের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। 

তিনি জানান, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী এবং বর্তমান সংসদ সদস্য ইমাজ উদ্দিন প্রামাণিকের নির্দেশনায় বন্যার্ত মানুষের আশ্রয়কেন্দ্র হিসেবে উপজেলার দাস পাড়া ডিগ্রি কলেজের চার তলা ভবনকে প্রস্তুত রাখা হয়েছে। ক্ষতিগ্রস্ত বেশ কিছু গ্রামে ত্রাণ সহায়তা ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে এবং মান্দা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত থাকবে। যারা বন্যার কারণে ঘর বাড়ি হারিয়ে রাস্তায় আছেন তারা আশ্রয় কেন্দ্রে থাকেন। উপজেলা প্রশাসন ক্ষতিগ্রস্তদের পাশে আছে। 

এদিকে জেলা প্রশাসক হারুন-অর-রশিদ জেলার বন্যা পরিস্থিতির অবনতি সরজমিন দেখে ভেঙে যাওয়া বাঁধ দ্রুত সংস্কার করার জন্য স্থানীয় পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেন । তিনি বলেন, বন্যার্তদের ত্রাণ বিতরণ এবং ক্ষতিগ্রস্তদের সহায়তায় ইতোমধ্যে উপজেলাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। ছোট যমুনার পানি এবং আত্রাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ার ফলে এ বাধগুলো ভেঙে বন্যার সৃষ্টি করেছে। বন্যার্তদের সহযোগিতায় প্রশাসন কাজ করে যাচ্ছে। 

---------------------------------------------------------------
আরও পড়ুন: নেত্রকোনায় বন্যার পানি কমছে, কমেনি দুর্ভোগ 
---------------------------------------------------------------

এদিকে নওগাঁ পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা আরিফুজ্জামান খান বলেন, মান্দা উপজেলার জোত বাজার পয়েন্টে আত্রাই নদীর পানি বিপদ সীমার ১.১ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে । অপরদিকে আত্রাই নদীর পানি বিপদ সীমার ৫৫সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি জানান, মান্দা উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের জোকাহাট সংলগ্ন আত্রাই নদী তীরবর্তী বন্যা নিয়ন্ত্রণ মুল বাঁধ ভেঙে যাওয়ার জন্য ক্ষতিগ্রস্ত গ্রামের তালিকা বাড়ছে। ভেঙে যাওয়া বাঁধ এবং বেড়িবাঁধ বন্যা পরবর্তী সময়ে খুব দ্রুত সংস্কার করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে পানি উন্নয়ন বোর্ড।

অপরদিকে জেলার আত্রাই উপজেলায় নওগাঁ- আত্রাই সড়ক, মান্দা-বাগমারা-আত্রাই এবং আত্রাই- সিংড়া সড়ক পানিতে নিমজ্জিত হওয়ায় ভারী যানবাহন চলাচল বন্ধ করার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সড়ক বিভাগ। 
জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫৫১১৩ ১৪৬৬০৪ ৩৩৬৫
বিশ্ব ১৯৫৬১৩৯৫ ১২৫৫৮০৫০ ৭২৪৩৮১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়