• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নেত্রকোনায় বন্যার পানি কমছে, কমেনি দুর্ভোগ   

নেত্রকোনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২০, ১৯:৫৭
When the flood waters receded in Netrokona, there was no suffering
নেত্রকোনায় বন্যার পানি কমছে

অব্যাহত বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট নেত্রকোনার বন্যার পানি কমতে শুরু করেছে। তবে কমছে না দুর্ভোগ। জেলার ৬ উপজেলায় পানিবন্দি হয়ে আছে লক্ষাধিক মানুষ।

কলমাকান্দা, দুর্গাপুর, ও খালিয়াজুরী উপজেলায় বন্যাদুর্গতদের বাড়ি ঘর তলিয়ে যাওয়ায় বেশ কিছু পরিবার আশ্রয় নিয়েছে সরকারি বন্যা আশ্রয় কেন্দ্রে। বিশুদ্ধ পানি ও খাদ্যাভাব দেখা দিয়েছে। রাস্তাঘাট তলিয়ে থাকায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

নেত্রকোনায় গত কয়েক দিন ধরে অব্যাহত ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার দুর্গাপুর, কলমাকান্দা, বারহাট্টা ও মদন খালিয়াজুরী উপজেলায় ফের বন্যা দেখা দেয়। গত বৃহস্পতিবার থেকে নেত্রকোনায় ভারী বর্ষণ অব্যাহত থাকায় পাহাড়ি ঢলের পানি নেমে আসায় নেত্রকোনায় পানিবন্দি হয়ে আছে ৬ উপজেলার ৩০টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ।

পানিতে তলিয়ে গেছে বেশির ভাগ গ্রামীণ সড়ক। ফলে গ্রামাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা একবারে ভেঙে পড়েছে। বয়স্ক ও শিশুদের নিয়ে চরম উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে রয়েছেন পানিবন্দি পরিবারগুলো। বন্যার পানিতে অসংখ্য পুকুর তলিয়ে যাওয়ায় লাখ লাখ টাকার মাছ ভেসে গেছে। বন্যার পানিতে আমন ধানের বীজতলা বিনষ্ট হয়ে গেছে। সাধারণ মানুষ নৌকা ও কলার ভেলা তৈরি করে প্রয়োজনীয় কাজ সেরে নেয়ার চেষ্টা করছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান জানান, জেলার সব কটি প্রধান নদ-নদীর পানিই কমছে। আগামী কয়েক দিনের মধ্যে পানি আরও কমতে পারে।

কলমাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুল খালেক তালুকদার জানান, কলমাকান্দায় গতকাল সন্ধ্যার পর থেকে পানি অনেকটাই কমেছে। তবে ঘরবাড়ি, রাস্তাঘাট, উপজেলা পরিষদ, ইউএনও কার্যালয়সহ বিভিন্ন অফিস, হাটবাজার এখনো পানির নিচে রয়েছে।

কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা বলেন, উপজেলার আটটি ইউনিয়নের জন্য ৭০ মেট্রিক টন জিআর, নগদ ২ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দুই দিনে ১ হাজার ৫০০ প্যাকেট শুকনা খাবার বিতরণ করেছি। আরও শুকনা খাবার বিতরণ করা হবে।

জেলা প্রশাসক মঈনউল ইসলাম জানান, বন্যা নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। বানভাসি মানুষ যারা খাবার পাচ্ছেন না, খোঁজ নিয়ে তাদের খাবার দেয়া হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারী বৃষ্টিতে সৌদিতে স্কুল বন্ধ, বন্যার সতর্কতা
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
রেজওয়ানা চৌধুরী বন্যাকে সম্মাননা জানাল জাতীয় বিশ্ববিদ্যালয় 
বেড়িবাঁধ সংস্কারে বন উজাড়, ঝুঁকিতে সমুদ্র উপকূলের মানুষ
X
Fresh