• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভৈরবে দুটি কয়েল কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা

ভৈরব প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২০, ০৮:৫৮
Bhairab factory
ফাইল ছবি

কিশোরগঞ্জের ভৈরবে অনুমোদনহীন দুটি অবৈধ কয়েল কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শহরের সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজের পেছনে অভিযান চালিয়ে গতকাল মঙ্গলবার বিকেলে বড় অঙ্কের এই আর্থিক জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খিশার নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের গোপন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সহযোগিতা করে র‌্যাব-১৪ ভৈরব ক্যাম্পের সদস্যরা।

জানা গেছে, দেশের বন্দরনগরী ভৈরব শহরের আনাচে-কানাচে শতাধিক কয়েল কারখানা রয়েছে। এর মধ্যে অধিকাংশ কারখানা অনুমোদনহীন। এসব অবৈধ কারখানায় দীর্ঘদিন ধরে নামে-বেনামে কয়েল উৎপাদন করে আসছে। এমন কি নিয়ম নীতির তোয়াক্কা না করে যত্রতত্র কয়েল কারখানা গড়ে ওঠেছে। ফলে এদিকে যেমন তারা সরকারের রাজস্ব ফাকিঁ দিচ্ছে। তেমনি অন্যদিকে মানব স্বাস্থ্যের জন্য হুমকির কারণ হয়ে দাড়িঁয়েছে। একইসঙ্গে ১৮ বছরের চেয়েও কম বয়সী শিশুদের দিয়ে এসব কারখানায় বিষাক্ত ক্যমিক্যালের কাজ করানো হচ্ছে। এমন অভিযোগের ভিত্তিতে শহরের সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজের পেছনে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় জুনায়েদ মিয়ার কয়েল কারখানা এবং সোহাগ মিয়া কয়েল কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণে নকল মশার কয়েল ও কাচাঁ মালসহ যন্ত্রপাতি জব্ধ করা হয়। পরে অনুমোদনহীন কয়েল উৎপাদনের দায়ে জুনায়েদ মিয়াকে ছয় লাখ টাকা এবং সোহাগ মিয়াকে চার লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খিশা। একইসঙ্গে দুটি কারখানাকেই সিলগালা করে দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা এনএসআইয়ের কর্মকর্তা ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের লোকজনসহ র‌্যাব- ১৪ ভৈরব ক্যাম্পের উপ-পরিচালক চন্দন দেবনাথ।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সসহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খিশা জানান, এনএসআইয়ের গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। অনুমোদনহীন অবৈধ কয়েল কারখানার বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
আখাউড়ায় ফসলি জমির মাটি উত্তোলন, ২ ব্যবসায়ীকে জরিমানা
বাসাবাড়ি-অফিসে এডিস মশার লার্ভা পেলেই জেল-জরিমানা
গাজীপুরের টঙ্গীতে ঝুটের গুদামে আগুন
X
Fresh