• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হারিয়ে যাচ্ছে ‘মিরকাদিমের গরু’ (ভিডিও)

শেখ মো. শিমুল, মুন্সীগঞ্জ

  ১২ জুলাই ২০২০, ১৫:১৫

মিরকাদিমের সাদা গরু মুন্সীগঞ্জের বিখ্যাত গরুর জাত। করোনায় গো খাদ্যের দাম বৃদ্ধিতে ও ন্যায্য দাম না পাওয়ায় মুন্সীগঞ্জের মিরকাদিমের ঐতিহ্যবাহী এ গরু পালনের আগ্রহ কমে গেছে এখানকার অনেক খামারিদের। ফলে এবার হাটে কম মিলবে মিরকাদিমের গরু। করোনাকালে এবার গরু বিক্রি নিয়েও শঙ্কায় রয়েছেন খামারিরা।

সাদা ও কিছুটা লালচে রঙে সুন্দরে সেরা মুন্সীগঞ্জের মিরকাদিমের সাদা হাসা গরু। দেখতে যেমন সুন্দর, তেমনি এ গরুর মাংস খাওয়াও সুস্বাদু। কোরবানির কয়েকমাস আগেই দেশের বিভিন্ন জেলা থেকে এনে পালতে শুরু করে এখানকার খামারিরা। বিশেষ পরিচর্যায় একটু বেশি যত্নে করে পালন করতে হয় এ জাতের গরুগুলোকে। তবে গো খাদ্যের দাম বৃদ্ধি ও ন্যায্য দাম না পাওয়ায় অনেক খামারি এসব গরু পালনে আগ্রহ হারিয়ে ফেলেছেন।

একসময় ঢাকার রহমতগঞ্জের গরুর হাটের চাহিদার শীর্ষে ছিল মিরকাদিমের ঐতিহ্যবাহী সাদা গরু। এখনও রয়েছে এর বেশ কদর। ঐতিহ্য ধরে রাখতেই কেউ কেউ এখনও অল্প পরিসরে পালন করছেন এ গরু।

-------------------------------------------
আরও পড়ুন: সীতাকুণ্ডে গরুর ন্যায্য দাম না পাওয়ার শঙ্কা খামারিদের
-------------------------------------------

অন্যসব গরুর তুলনায় উন্নত মানের খাবার ও বিশেষ যত্নের কারণে অর্থ ব্যয়ে হিমসিম খেতে হয় তাদের। অনেকে কমিয়ে দিলেও মিরকাদিমের গরুর ঐতিহ্য ও চাহিদা ধরে রাখতে গো খাদ্য ব্যবসায়ী মো. ইমন বেপারী শখের বসে ২ বছর ধরে শুরু করে এবার ২০টি গরু পালন করছেন। ভালো দাম পেলে আগামীতে আরও বড় পরিসরে খামার করার পরিকল্পনা রয়েছে তার। গো খাদ্যের দাম কমলে ও ন্যায্য দাম পেলে এ গরু পালনে অনেকে আগ্রহী হবে বলে তিনি মনে করেন।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. কুমুদ রঞ্জন মিত্র জানান, গরু মোটাতাজাকরণে প্রাপ্ত দামের চেয়ে খরচ বেশি পড়ে যায়। আমরা যদি গরুকে কৃমিনাশক ওষুধ, ভেকসিন ও ইউরিয়া মোলাসাস খাওয়াই তাহলে অল্প খরচে গরু মোটাতাজা করা যায়। এতে গরুর কোনও ক্ষতি হয় না।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
ব্রাজিল থেকে কোরবানির পশু আনতে চায় সরকার
নেশনস কাপে মিশরের সৌভাগ্যের আশায় গরু কোরবানি
X
Fresh