• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মুখে হাসি নেই পাবনার ২১ হাজার খামারির!

পাবনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২০, ২২:৪৫
মুখে হাসি নেই পাবনার ২১ হাজার খামারির!

আসন্ন কোরবানির ঈদের আর কয়েকদিন বাকি থাকলেও মুখে হাসি নেই পাবনার হাজার হাজার খামারিদের। চিন্তার ছাপ তাদের আঁকড়ে ধরেছে জেলায় ২১ হাজার খামারি প্রায় ২ লাখ ৩৫ হাজার গরু মহিষ, ছাগল লালন পালন করে পুষ্ট করে থাকেন। ধার-দেনা করে সারা বছর গরু লালন পালন করে মহামারি করোনাভাইরাসের কারণে এসব কোরবানির পশু বিক্রি করাই এখন দায় ! এখন আতংকে দিন কাটছে খামারিদের।

জেলা প্রাণীসম্পদ অফিস সূত্রে জানা যায়, পাবনা জেলার সদরে ৪৭ হাজার, আটঘরিয়ায় ১৭ হাজার ৫০০, ঈশ্বরদীতে ৩৫ হাজার ৭০০, সাঁথিয়ায় ১১ হাজার ৭০০, ভাঙ্গুড়ায় ১১ হাজার ৬০০, ফরিদপুরে ১৫ হাজার ৮০০, সুজানগরে ৩১ হাজার ৯০০, বেড়া উপজেলায় ৩১ হাজারসহ মোট ২ লাখ ৩৫ হাজার গরু, ছাগল, মহিষ, ভেড়া কোরবানি হাটে বিক্রির উদ্দেশ্যে মোটা তাজা করেছেন। সারা বছর কষ্ট করে হলেও এসব পশু পালন করেন তারা। এবার গো-খাদ্যের দাম অনেক বেশি যেমন আগে ভুষি ছিল ৯৮০ টাকা সেই ভুষি এখন ২২০০ টাকা, মসুরের ভুষি ছিল ৫০০ টাকা এখন ৮০০ টাকা, খেসারির ভুষি আগে ছিল ১২০০ টাকা এখন কিনতে হচ্ছে ২৫০০ টাকায়।

দিনে একটি গরুর পিছনে ৩০০ থেকে ৩৫০ টাকার খাদ্য লাগে। বিগত কোরবানি ঈদগুলোতে ঈদের একমাস আগ থেকেই রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চল থেকে ব্যাপারীরা গ্রামে গ্রামে গরু কিনতে আসতো। কিন্তু এবার ঈদ আসলেও গরু কেনার কোন পার্টি নাই। দু একজন ব্যাপারী আসলে এক লাখ টাকার গরু দাম বলে ৫০ থেকে ৬০ হাজার টাকা। জেলার পুষ্পপাড়া, একদন্ত, হাজিরহাট, কাশিনাথপুর, চতুরহাট, করমজা, বেড়া, ভাঙ্গুড়া ও চাটমোহরের মত বড় বড় পশুর হাটগুলিতে তেমন সাড়া নেই।

পাবনা সদর উপজেলার জালালপুর এলাকার খামারি রাজু আহমেদ, মাছিমপুর গ্রামের সিরাজুল ইসলাম, চকউগ্রগড় গ্রামের আয়েজ উদ্দিন, শহিদ শেখ, মিজান হুজুর, আজিজল মল্লিক জানান, গো খাদ্যের দাম বেশি কিন্তু গরুর দাম কম। করোনার কারণে ক্রেতারা আসছে না। ভাগ্যে যে কি আছে আল্লাহই জানে।

পাবনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আল মামুন হোসেন জানান, খামারিদের হতাশ হওয়ার কোনও কারণ দেখি না। সম্পূর্ণ দেশীয় গরু দিয়েই কোরবানির চাহিদা মেটাতে হবে। সুতরাং খামারিরা তাদের তৈরি গরু ছাগল বিক্রি করেই বেশ লাভবান হবেন এমনটাই আশা তার।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
ব্রাজিল থেকে কোরবানির পশু আনতে চায় সরকার
নেশনস কাপে মিশরের সৌভাগ্যের আশায় গরু কোরবানি
X
Fresh