logo
  • ঢাকা বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৫০ জন, আক্রান্ত ১৯১৮ জন, সুস্থ হয়েছেন ১৯৫৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

মতলবে বিনামূল্যে সবজি বীজ প্রদান

মতলব উত্তর (চাঁদপুর), আরটিভি নিউজ
|  ০৪ জুলাই ২০২০, ২০:৫৩
কৃষি প্রণোদনা ২০১৯-২০ সালের খরিপ-১ মৌসুমে পারিবারিক পুষ্টির আওতায় সবজি, পুষ্টি বাগান স্থাপনের জন্য কৃষকের মাঝে বিনামূল্যে সবজি বীজ, সাইনবোর্ড, ঘেড়া – বেড়া ও সার বাবদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে।  

বৃহস্পতিবার (২ জুলাই) বিকেলে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদের বটতলায় এই কর্মসূচির উদ্বোধন করেন চাঁদপুর -২ আসনের সংসদ সদস্য ও ডাক, টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ মো. নুরুল আমিন রুহুল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এই আয়োজনে বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পাভেল খান পাপ্পু, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা। 

প্রধান অতিথি হিসেবে আলহাজ মো. নুরুল আমিন রুহুল বলেন, করোনাভাইরাস জনিত মহামারিতে দেশে অর্থনৈতিক বিপর্যয় না হয় সে লক্ষে সরকার কৃষিতে সার্বিক উন্নয়নের জন্য বিভিন্নভাবে কৃষকদেরকে প্রণোদনা দেয়া হচ্ছে। এরই অংশ হিসেবে আজকের এ কৃষি সবজি বাগান স্থাপনের অর্থ বীজ ও উপকরণ বিতরণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, সুস্থ ও সবল ভাবে বেঁচে থাকতে পুষ্টিকর খাবার খেতেই হবে। একজন পূর্ণ বয়স্ক লোকের দৈনিক ২১৩ গ্রাম সবজি খাওয়া প্রয়োজন। কিন্তু আমরা গড়ে মাত্র ৭০ গ্রাম শাক-সবজি গ্রহণ করি। যেহেতু সব বসতবাড়ির আঙ্গিনায় কম বেশি খোলা জায়গা থাকে। তাই সেসব স্থানে শাকসবজি চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা মিটানোর পাশাপাশি বাড়তি আয়েরও ব্যবস্থা করা যায়। তাই আপনারা সঠিকভাবে তা রোপণ ও পরিচর্যা করে সবজি বাগানকে বাস্তবায়ন করে তুলবেন।

পরে তিনি চাষিদের মধ্যে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত ৪৪৮টি পরিবারকে বীজ, সাইনবোর্ড ও মোবাইল ব্যাংক এর মাধ্যমে রাসায়নিক সার, জৈব সার এবং সবজি বাগান ঘেরার জন্য ১ হাজার ৯৩৫ টাকা বিতরণ করেন।

এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৪০২০ ১৩৯২৫৩ ৩২৩৪
বিশ্ব ১৮২৫২২৭৫ ১১৪৫৫৭৮০ ৬৯৩১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়