• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জামালপুরে বন্যার পানি কমলে দুর্ভোগ আগের মতোই

জামালপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৪ জুলাই ২০২০, ১৬:২৮
the flood waters recede in Jamalpur suffering same as before
জামালপুরে এখনো রাস্তাঘাট বন্যার পানিতে তলিয়ে আছে। ছবি: আরটিভি নিউজ

যমুনা নদীর পানি কমতে শুরু করলেও জামালপুরে বন্যার সার্বিক পরিস্থিতি এখনও অপরিবর্তিত রয়েছে। বন্যায় জেলার সাতটি উপজেলার ৪৯টি ইউনিয়নের ৩ লাখ ৮৭ হাজার ৩৪৯ জন মানুষ পানি বন্দি হয়ে পড়েছেন। যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৮ সেন্টিমিটার কমে যেয়ে শনিবার বিকেল ৩টার দিকে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, যমুনা নদীর পানি কমতে শুরু করলেও জেলায় বন্যা পরিস্থিতি এখনও অপরিবর্তিত রয়েছে। বন্যার কারণে এ পর্যন্ত ৭১ কিলোমিটার কাঁচা এবং ১৭ কিলোমিটার পাকা রাস্তা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় ২৯০টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। অপরদিকে বন্যার পানির কারণে ৬ হাজারেরও বেশি বাড়ি-ঘরের আংশিক ক্ষতি হয়েছে। এছাড়াও বসতবাড়িতে পানি উঠায় এবং নদী ভাঙনের শিকার হয়ে ১ হাজার ২১২টি পরিবার ৩১টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

এ পর্যন্ত জেলায় বন্যার পানিতে ডুবে ৯ জনের এবং সাপের কামড়ে একজনের মৃত্যু হয়েছে। তিনি আরও বলেন, বন্যার্তদের জন্য ৪৩৪ টন চাল ও ১১ লাখ টাকার শুকনো খাবার বিতরণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। শনিবার দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলায় বন্যার্তদের মাঝে দুই হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম জানান, বন্যার পানিতে জেলার সাতটি উপজেলায় ১৩ হাজার ৩৪৩ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। এসব ফসলের মধ্যে রয়েছে আমন ধান, আউশ ধান, পাট, সবজি ক্ষেত, তিল, বাদাম, ভুট্টা, মরিচ ও কলা।

জেবি/এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক পা নিয়ে জন্ম নিলো শিশু, পরিবারের পাশে জেলা প্রশাসন
২৪ ঘণ্টায় ৪২ জনের করোনা শনাক্ত
ভারী বৃষ্টিতে সৌদিতে স্কুল বন্ধ, বন্যার সতর্কতা
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh