• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বগুড়ায় বিপদসীমার ওপরে যমুনার পানি, বাড়ছে দুর্ভোগ (ভিডিও)

বগুড়া প্রতিনিধি

  ০৩ জুলাই ২০২০, ২০:৪৮

বগুড়ার সারিয়াকান্দি পয়েন্টে মাত্র এক সপ্তাহের ব্যবধানে বিপদসীমার ৬৭ সেন্টিমিটার ওপরে উঠে গেছে যমুনা নদীর পানি। শুক্রবার সকাল থেকে এই পয়েন্টে নদীর পানি বিপদসীমার ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। পানি বৃদ্ধির সঙ্গে নদীতীরবর্তী বাসিন্দাদের দুর্ভোগও বাড়ছে প্রতিদিনই।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, সারিয়াকান্দি পয়েন্টে এই নদীর বিপদসীমা ধরা হয় ১৬.৭০ মিটার। শুক্রবার সকালে দুপুরে পয়েন্টে নদীর পানি ১৭.৩৭ মিটার ছুঁয়েছে।

নদীতে পানি বৃদ্ধির ফলে সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ি, কাজলা, কর্নিবাড়ি, কামালপুর, কুতুবপুর ও বোহাইল ইউনিয়নের বেশকিছু গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

উপজেলা প্রশাসন জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত উপজেলার ৬৮টি গ্রামের ১২ হাজার ৫শ পরিবারের প্রায় ৪৮ হাজার মানুষ পানিবন্দী হয়েছেন। ৬ হাজার ৬৩২ হেক্টর জমির ফসলও ক্ষতির মুখে পড়েছে পানিতে তলিয়ে।

যমুনার পানি বৃদ্ধিতে দুর্ভোগে পড়েছেন পাশের ধুনট উপজেলার ভাণ্ডারবাড়ী এলাকার নিম্নাঞ্চলের বাসিন্দারাও। পানিবন্দী বাসিন্দাদের অনেকেই বাড়ি-ঘর ছেড়ে ঘরের আসবাবসমেত আশপাশের বাঁধ বা উঁচু স্থানে আশ্রয় নিতে শুরু করেছেন।

সোনাতলা উপজেলার নিম্নাঞ্চলেও পানি প্রবেশ করেছে। পানিবন্দী মানুষদের জন্য ইতোমধ্যেই ৬০ মেট্রিক টন চাল ও শুকনো খাবারের জন্য নগদ ৫ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে বলে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় দাবি করলেও এখনও কোনো ত্রাণ পাননি দুর্ভোগে পড়া মানুষজজন।

বিশুদ্ধ খাবার পানি ও গবাদিপশুর খাবার সংকট চলছে। বিশেষ করে সারিয়াকান্দি অংশে যমুনার চরগুলোর অধিকাংশ এখন পানির নিচে। এসব চরের বাসিন্দারা বিভিন্ন আশ্রয় কেন্দ্রে এবং বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশে পরিবার পরিজন নিয়ে দিন অতিবাহিত করছে। উপজেলা প্রশাসন বলছে তারা বিশুদ্ধ খাবার পানির জন্য নলকূপ এবং পয়ঃনিষ্কাশনের জন্য শৌচাগার নির্মাণ করে দিয়েছে। অল্প সময়ের মধ্যে ত্রাণ তৎপরতা শুরু হবে ।

আরও পড়ুন

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পানি উন্নয়ন বোর্ডে নিয়োগ বিজ্ঞপ্তি
X
Fresh