• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের রপ্তানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে আমদানিও বন্ধ

বেনাপোল প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ জুলাই ২০২০, ১৪:০৯
Benapole imports stopped
ছবি সংগৃহীত

ভারত বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে আজ বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো।

ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শতশত পণ্যবোঝাই ট্রাক আটকা পড়ে আছে বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে। বেনাপোল বন্দর ব্যবহারকারী পাঁচটি সংগঠন, বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করা পর্যন্ত ভারত থেকে সকল ধরনের পণ্য আমদানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ফলে গেল তিন মাসে ভারতের সঙ্গে রপ্তানি বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে দুই হাজার কোটি টাকা।

বেনাপোল বন্দরে আটকা পড়েছে ৫০০ ট্রাক রপ্তানিবোঝাই পণ্য। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে। দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গেল সাত জুন বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু হলেও বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করতে অনীহা প্রকাশ করে ভারত।

ভারত সরকার ও সেদেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে রফতানির অনুমতি দিলেও বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছেনা। বেনাপোল চেকপোস্ট এলকায় রপ্তানি পণ্যের গাড়ি দাঁড়িয়ে থাকায় তৈরি পোষাক, গার্মন্টস পণ্য ও পাটজাত পণ্যসহ বিভিন্ন পণ্য থাকায় রোদ বৃষ্টিতে ভিজে পুড়ে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন জানান, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করছেন না। ফলে বন্দর ব্যবহারকারী পাঁচটি সংগঠন ভারত থেকে আসা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে। আজ সকাল সাড়ে ১১ টায় চলমান পরিস্থিতি নিয়ে বেনাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো স্থানীয় সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন মিলনায়তনে জরুরি সভায় মিলিত হয়। সভায় সভাপতিত্ব করেন বেনাপোল সিএন্ড এফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন। ফলে আজো ভারত থেকে কোন আমাদানি পণ্য বাংলাদেশে প্রবেশ করেনি। বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে ঢুকতে না পেরে মোটা অংকের ট্রাক ডেমারেজ গুণতে হচ্ছে বাংলাদেশি রপ্তানিকারকদের।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, আজ দ্বিতীয় দিনের মতো আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে ভারত থেকে। বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে গতকাল থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দেয়। তবে বেনাপোল বন্দর ও কাস্টমস হাউসে কাজকর্ম চলছে স্বাভাবিকভাবে।

বেনাপোল বন্দরের ডাইরেক্টর মামুন কবীর তরফদার জানান, বাংলাদেশি রপ্তানি পণ্য ভারত গ্রহণ না করার প্রতিবাদে বাংলাদেশি বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন গতকাল থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। ফলে গেল দুই দিন ধরে পণ্য আমদানি বন্ধ রয়েছে। তবে বন্দরে কাজকর্ম স্বাভাবিক রয়েছে। বন্দর থেকে পণ্য ডেলিভারি অব্যাহত আছে। ওপারে শতশত আমদানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে যত্রতত্র। বেনাপোল বন্দর এলাকায় ৪-৫শ’ রপ্তানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্কুল-কলেজ সাত দিন বন্ধ ঘোষণা
‘আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ’
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি
X
Fresh