• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সিরাজগঞ্জে জুট মিল বন্ধ ঘোষণার প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ (ভিডিও)

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২০, ১১:৫৬
Workers protest against closure jute mills Sirajganj
মিল বন্ধ ঘোষণার প্রতিবাদে শ্রমিকরা বিক্ষোভ ও সমাবেশ করেন। ছবি: আরটিভি নিউজ

আগামী ১ সেপ্টেম্বর থেকে উত্তরবঙ্গের রাষ্ট্রায়ত্ত জুট মিল সিরাজগঞ্জের জাতীয় জুট মিল বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে মিলের শ্রমিকরা।

আজ বুধবার সকাল ১০টায় মিলের অভ্যন্তরে সব কাজ বন্ধ রেখে ঘণ্টাব্যাপী শ্রমিকরা আন্দোলন কর্মসূচিতে যোগ দেয়।

জাতীয় শ্রমিক লীগ জাতীয় জুট মিল শাখার সভাপতি আওরঙ্গ আজিজ স্বপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ।

সমাবেশে বক্তারা বলেন, বিগত বিএনপি জোট সরকারের সময়ে এই মিলটি বন্ধ ঘোষণা করা হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১১ সালের ৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় মিলটি উদ্বোধন করেন। উদ্বোধনের তিন বছরে মিলটি ২৩ কোটি টাকা লাভ করে। কিন্তু বিজেএমসির কর্মকর্তারা এই লাভের ২০ কোটি টাকা অন্য জুট মিলে নিয়ে যায়। পরবর্তীতে ২০ কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে এই মিলের কার্যক্রম চালানো হয়।

এই ২০ কোটির মধ্যে ১০ কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বাকী ১০ কোটি টাকার ঋণের জন্য মাসে ৩০ লাখ টাকা সুদ পরিশোধ করতে হচ্ছে। তার পরেও মিলটি এখনো লাভজনক অবস্থায় রয়েছে।

তারা আরও বলেন, বিজেএমসি ও মিলের কতিপয় কর্মকর্তা মিলটি ধ্বংসের জন্য নানা প্রক্রিয়া অব্যাহত রেখেছে। মিলটি তাই বন্ধ না করে সৎ ও দক্ষ কর্মকর্তা দিয়ে বর্তমানে যেভাবে মিলটি চলছে সেভাবে চালানোর দাবী জানান।

এ দাবী না মানা হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচি পালন করা হবে বলে নেতৃবৃন্দ জানান। কর্মসূচিতে মিলের প্রায় দেড় হাজার শ্রমিক অংশগ্রহণ করেন।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
৮ ঘণ্টা পর পাটকলের আগুন নিয়ন্ত্রণে
এখনও নেভেনি  রূপসার জুট মিলের আগুন
আংশিক নিয়ন্ত্রণে এলেও নেভেনি আগুন, যোগ দিয়েছে নৌবাহিনী
X
Fresh