• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হিলিতে সিন্ডিকেটের হাতে পাথর ব্যবসা

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২০, ১০:২৩
Stone business syndicate
ছবি সংগৃহীত

দীর্ঘ আড়াই মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারত থেকে পাথর আমদানি। আমদানি স্বাভাবিক থাকলেও হঠাৎ করে বেড়েছে পাথরের দাম। প্রতি টনে বেড়েছে সাতশ’ থেকে আটশ’ টাকা। দুই-চার জন আমদানিকারক ও ভারতীয় ব্যবসায়ীদের সিন্ডিকেট করে দাম বাড়িছে বলছেন অন্য পাথর আমদানিকারকরা।

করোনাভাইরাসের কারণে পাথর আমদানি বন্ধ থাকলেও আট জুন স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রপ্তানি শুরু হলেও পাথর আমদানি শুরু হয় ১৫ জুন থেকে। তবে পূর্বের থেকে এই বন্দর দিয়ে কমেছে পাথর আমদানি। আর এ সুযোগকে কাজে লাগিয়েছে ভারত-বাংলাদেশের পাথর ব্যবসায়ী মহলের একটি সিন্ডিকেট। আটশ’ থেকে নয়শ’ টাকা প্রতি টন পাথরে বাড়িয়ে এখন বিক্রি হচ্ছে ৩৮ শ থেকে ৩৯শ টাকা দরে। এদিকে পাথরের দাম বৃদ্ধি পাওয়ায় বেচা-কেনা করতে সমস্যা হচ্ছে সাধারণ ব্যবসায়ীদের। নতুন করে আমদানি করতে না পারায় বিপাকে পড়েছেন বেশ কিছু পাথর আমদানিকারক।

স্থানীয় কয়েক জন পাথর আমদানিকারক জানান, করোনা ভাইরাসের ফলে লকডাউন ঘোষণার আগে আমরা ভারতে পাথরের অনেক এলসি করেছিলাম। লকডাউনের কারণে বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারণে সেগুলো আনতে পারিনি। তবে লকডাউনের পর আবারও হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু হলেও কিছু আমদানিকারক ও ভারতীয় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পাথর আমদানি স্বাভাবিক থাকার পরেও দাম বাড়িয়ে দিয়েছে। এতে আমাদের ব্যবসা করতে সমস্যায় পড়তে হচ্ছে।

---------------------------------------------------------------
আরও পড়ুন: সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি
---------------------------------------------------------------

তারা আরও জানান, ভারত থেকে পাথর আমদানি করতে পারছে গুটি কয়েক আমদানিকারক। সিন্ডিকেট করায় ব্যবসা চলে যাচ্ছে তাদের হাতে। আর সুযোগ বুঝে তারা দাম বাড়িয়ে দিচ্ছে। বন্ধের আগে যে পাথরগুলো আমরা ২৯শ থেকে তিন হাজার টাকা দরে বিক্রি করলেও এখন তাদের সিন্ডিকেটের কারণে সেই পাথর বিক্রি হচ্ছে ৩৮শ থেকে ৩৯শ টাকা প্রতি টনে।

এদিকে কথা হয় বগুড়া থেকে পাথর কিনতে আসা শফি মাহমুদ এর সঙ্গে, হঠাৎ করে পাথরের দাম বৃদ্ধি পাওয়ায় আমরা বিপাকে পড়েছি। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে এভাবে দাম বাড়ালে আমাদেরকে পথে বসতে হবে।

হিলি কাস্টমসের সহকারী কমিশনার আব্দুল হান্নান জানান, আট জুন এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হলেও ১৫ ই জুন থেকে এই বন্দর দিয়ে পাথর আমদানি শুরু হয়েছে। ১২ কর্মদিবসে ২৮ হাজার ৬২ মেট্রিক টন পাথর আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে রাজস্ব আদায় হয়েছে দুই কোটি এক লাখ ৪৩ হাজার ২৪৮ টাকা ।

তিনি আরও জানান, এই মহামারীর মধ্যে সকল স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রপ্তানি কার্যক্রম আমরা চালিয়ে যাচ্ছি যাতে করে সরকারের রাজস্ব আদায় অব্যাহত থাকে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি স্থলবন্দর দিয়ে ৭০০ টন আলু আমদানি
বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু 
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
X
Fresh