spark
logo
  • ঢাকা শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৭ জন, আক্রান্ত ২৯৪৯ জন, সুস্থ হয়েছেন ১৮৬২ জন: স্বাস্থ্য অধিদপ্তর

লালমনিরহাটে কমছে পানি, বাড়ছে দুর্ভোগ

অনলাইন ডেস্ক
|  ৩০ জুন ২০২০, ২০:১৮ | আপডেট : ৩০ জুন ২০২০, ২২:১৩
লালমনিরহাটে কমছে পানি, বাড়ছে দুর্ভোগ
উজানের ঢল ও ভারী বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানি টানা ৫ দিন বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হলেও বর্তমান তা কমে গিয়ে বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি বানভাসিদের। টানা ৫ দিনের বন্যায় ডুবে থাকা ঘরবাড়ি ও ফসলের ক্ষেত নষ্ট হয়ে গেছে। ফলে চরম দুশ্চিন্তায় চরাঞ্চলের কৃষক। 

টানা ৫ দিনের বন্যায় ডুবে থাকা ঘরবাড়ি ও আমন বীজতলা, চিনা বাদাম ও ভুট্টাসহ বিভিন্ন ফসল নষ্ট হয়ে গেছে । ফলে দুশ্চিন্তা মাথায় নিয়ে বন্যায় নষ্ট হওয়া ঘরবাড়ি মেরামত করছে তিস্তা পাড়ের বানভাসি মানুষজন। 

এর আগে গত ২৪ জুন রাত থেকে তিস্তার পানি দ্বিতীয় দফায় বৃদ্ধি পেয়ে ১৮ থেকে ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়ে তিস্তা তীরবর্তী এলাকার ৩০ ইউনিয়নের অন্তত অর্ধলাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছিল। একদিকে করোনা আতংক অন্যদিকে ভয়াবহ বন্যায় কবলে দিশেহারা চরাঞ্চলের হাজার হাজার মানুষ। বর্তমান তিস্তার পানি প্রবাহ কমতে শুরু করায় বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি ঘটে। তবে পানি কমার সঙ্গে সঙ্গে বন্যাদুর্গত এলাকায় বানভাসিদের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে।   

জেলা প্রশাসক মো. আবু জাফর জানান, বন্যায় ১০ হাজার ৮১০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ৭৭টি পরিবার নদী ভাঙনের শিকার হয়েছে। এছাড়া বন্যায় ৬৭ একর আমনের বীজতলা ক্ষতি হয়েছে। পানিবন্দি ও নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ১০৯ মেট্রিক টন জিআরের চাল ও নগদ ১১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এসএস

হাতিয়ায় নতুন ৮ জন করোনা আক্রান্ত
হাতিয়া প্রতিনিধি, আরটিভি অনলাইন

পুলিশ, সাংবাদিক ও এক স্বাস্থ্যকর্মীসহ নতুন ৮ জন করোনা আক্রান্ত হয়েছে নোয়াখালী দ্বীপউপজেলা হাতিয়ায়। এনিয়ে মোট আক্রান্ত হলো ২৫ জন। 

মঙ্গলবার (৩০ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার চিকিৎসক নিজাম উদ্দিন মিজান। আক্রান্ত সবাইকে নিজ বাড়িতে আইসোলেশনে রাখা হয়েছে।

জানা যায়, গত ২৭ জুন হাতিয়া থেকে ৩০ জনের নমুনা পাঠানো হয়। মঙ্গলবার দুপরে এদের সবার নমুনার ফলাফল পাওয়া যায়। এর মধ্যে ৮ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া যায়। নতুন আক্রান্তদের মধ্যে একজন নৌ-পুলিশের এএসআই, পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের একজন স্বাস্থ্য সহকারী, একজন সংবাদ কর্মী, উপজেলা পরিষদের দুইজন কর্মচারী। এছাড়া পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের দুজন ও আশা সংস্থার একজন কর্মকর্তা রয়েছেন।  

এদিকে মঙ্গলবার বিকেলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ডাক্তার নিজাম উদ্দিন মিজানের নেতৃত্বে একটি টিম আক্রান্ত সকলের বাড়ি লকডাউন করে দেয়। 

হাতিয়াতে প্রথম থেকে এ পর্যন্ত ৩৮৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ৩৮৭ জনের নমুনার ফলাফল পাওয়া যায়। এর মধ্যে ২৫ জন করোনায় আক্রান্ত। এর মধ্যে ১১ জনকে ইতোমধ্যে করোনা মুক্ত ঘোষণা করা হয়েছে।

এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৭৮৪৪৩ ৮৬৪০৬ ২২৭৫
বিশ্ব ১২৪০৮১০৬ ৭২৩৭৬৪৬ ৫৫৭৭৯০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়