• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মুক্তিযোদ্ধার বাড়ির প্রবেশপথের বেড়া সরলো পুলিশের হস্তক্ষেপে

কুমিল্লা প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২২ জুন ২০২০, ০৯:৪৫
freedom fighter's house was removed with the intervention of the police
মুক্তিযোদ্ধা রণজিত রায়ের বাড়ির প্রবেশপথের এই বেড়া রোববার রাতে সরিয়ে নেয়া হয়

কুমিল্লার দাউদকান্দিতে মুক্তিযোদ্ধা রণজিৎ রায়ের বাড়ির প্রবেশপথ বন্ধ করে দেয়া বেড়া পুলিশের হস্তক্ষেপে সরিয়ে নিয়েছেন স্থানীয় বিএনপি নেতা মজিবুর রহমান ভূঁইয়া। রোববার রাতের কোনো এক সময় তিনি বেড়া সরিয়ে নেন বলে পুলিশ জানিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, এর আগেও মুক্তিযোদ্ধা রণজিৎ রায় এবং তার কাকাতো ভাই নিত্যানন্দ রায়ের জমিতে ধর্মীয় স্থাপনা এবং দেয়াল নির্মাণ করেন ওই বিএনপি নেতা। এমনকি নিত্যানন্দ রায়ের বসতবাড়ি গাছপালাও সাবাড় করেছিল। এ ঘটনায় মামলা চলমান থাকা স্বত্ত্বেও গায়ের জোরে বেড়া দিয়ে বাড়ির প্রবেশ পথ বন্ধ করে দিতে চেয়েছিলেন।

ভুক্তভোগী ও স্থানীয় সূ্ত্রে আরো জানা যায়, কুমিল্লার দাউদকান্দি উপজেলার বারইকান্দি গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা রণজিৎ রায় এবং তার কাকাতো ভাই নিত্যানন্দ রায়ের জমি দখলে নিতে দীর্ঘদিন ধরেই অপচেষ্টা চালাচ্ছে স্থানীয় বিএনপি নেতা মজিবুর রহমান ভূঁইয়া। এ নিয়ে দীর্ঘদিন ধরে চলমান বিবাদ গড়ায় থানা-পুলিশ-আদালত পর্যন্ত।

ভুক্তভোগীদের অভিযোগ, থানা-পুলিশের হস্তক্ষেপে মজিবুর কিছুদিন চুপ ছিলেন। তবে দেশে করোনা মহামারির এই ক্রান্তিলগ্নে মজিবুর নতুন করে জমি দখলের পায়তারা শুরু করেন। তারই ধারাবাহিকতায় জমির প্রবেশপথে টিনের বেড়া দিয়ে পুরোপুরি আটকে দিয়েছিলেন মজিবুর। রোববার সকালে বেড়া দেওয়ার বিষয়টি দেখতে পেয়ে স্থানীয়দের জানালে তারা মজিবুরকে বেড়া না দিতে অনুরোধ করেন। কিন্তু কারও কথা না শুনে দলবল নিয়ে গায়ের জোরে বেড়া দিয়ে পথ আটকে দেন মজিবুর।

এ বিষয়ে মুক্তযোদ্ধা পরিবারের পক্ষ থেকে স্থানীয় মেম্বার, চেয়ারম্যান ও দাউদকান্দি থানার ওসিকে জানানো হলে পরে পুলিশি হস্তক্ষেপে রোববার মধ্যরাতে বেড়া খুলে ফেলেন মজিবুর।

ভুক্তভোগী মুক্তিযোদ্ধা রণজিৎ রায় জানিয়েছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে বৃক্ষরোপণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই নির্দেশনা মেনেই আমার ও কাকাতো ভাইয়ের বসতবাড়ির অব্যবহৃত জমিতে বৃক্ষরোপণের প্রস্তুতি নিয়েছিলাম। স্থানীয় একজনকে দিয়ে শনিবার জমিতে গর্ত করে রোববার সকালে সেই গর্তে আরও কিছু কাজ করা হয়েছিল। কিন্তু পরে জানতে পারি, মজিবুর আমার বাড়ির প্রবেশপথ বন্ধ করে বেড়া নির্মাণ করেছে। মূলত আমার ও কাকাতো ভাইয়ের অবশিষ্ট জমি দখলের জন্যই দীর্ঘদিন ধরে সে আমাদের পরিবারের ওপর নানারকম অত্যাচার করে আসছে।’

এলাকাবাসীরা জানায়, বিএনপি নেতা মজিবুর দীর্ঘদিন ধরেই রণজিৎ রায় ও নিত্যানন্দের বাড়ি-জমি হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। ইতোমধ্যে বেশকিছু জমি দখল করেও নিয়েছে। এর আগে রণজিৎ রায়কে বাড়িছাড়াও করেন মজিবুর ও তার অনুসারীরা। নিজের জায়গা-জমি থাকার পরেও মুক্তিযোদ্ধা পরিবারটি ভয়ে একই এলাকায় অন্যত্র ভাড়া থাকেন। এছাড়া নিত্যানন্দের জমিতে বসবাসকারী তার আপন ছোটভাই স্বপন রায়কেও ভয়ভীতি দেখিয়ে বাড়িছাড়া করেছেন মজিবুর। তাদের জমির কিছু অংশ দখল করে ধর্মীয় স্থাপনা ও দেয়াল নির্মাণ করেছে মুজিবুর।

বারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির তালুকদার আরটিভি অনলাইনকে বলেন, আমি ঘটনার পর আমার পরিষদের মেম্বারকে পাঠিয়েছিলাম, সে তাকে অপমান করে দিয়েছে। সে খুবই খারাপ লোক। সে বিএনপি করলেও তার সঙ্গে আওয়ামী লীগের বড় বড় নেতাদের যোগাযোগ আছে। তাই একবার গ্রেপ্তার হওয়ার পরেও ছাড়া পেয়ে আবার এসে জবরদখল শুরু করেছে। সে আরো কয়েকটি হিন্দু পরিবারের জায়গাজমি কিনে টাকা না দিয়ে তাদের উৎখাত করেছে।

দাউদকান্দি থানার উপপরিদর্শক মোস্তফা কামাল আরটিভি অনলাইনকে বলেন, জায়গাটি নিয়ে মামলা আছে আদালতে। ঘটনা জানার পর ওসি সাহেব বিষয়টি দেখার জন্য আমাকে পাঠান। আমি ঘটনাস্থলে গিয়ে বিষয়টি দেখে বেড়া সরিয়ে নিতে বললে রাতেই বেড়া সরিয়ে নেন মজিবুর রহমান।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফরিদপুরে মন্দিরে অগ্নিকাণ্ডে এলাকা রণক্ষেত্র, ২ ভাই নিহত
ঘরে ঝুলছিল তরুণের মরদেহ
চলছে শিল্পী সমিতির নির্বাচন : এফডিসিতে নিরাপত্তা জোরদার
পর্যটকদের মারধর, এএসপি বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন
X
Fresh