• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৭৫ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

হিলি প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০২০, ১৭:৫৪
import export started through Hili land port
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৭৫ দিন বন্ধ থাকার পর সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

আজ সোমবার বেলা সাড়ে ১১টায় ভারত থেকে পণ্য বোঝাই ট্রাকে জিরা নিয়ে বন্দরে প্রবেশে মধ্য দিয়ে এই কার্যক্রম চালু হয়। আগামীকাল মঙ্গলবার থেকে অন্যান্য পণ্য ভারত থেকে আমদানি হবে বলে জানান হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা।

হিলি আমদানি-রপ্তানি গ্রুপের সহ-সভাপতি শানিনুর রেজা শাহিন জানান, গত শনিবার থেকে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি চালু হওয়ার কথা থাকলেও ওপারে ঝামেলার কারণে আজ সকাল থেকে আমদানি-রপ্তানি শুরু হলো।

জিরো পয়েন্ট থেকেই সামাজিক দূরত্বসহ সকল নিয়ম কানুন মেনেই আমদানি করা হচ্ছে। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্য বিধির বিষয়টি যদি পুরোপুরি মানা যায় তবে আমদানি-রপ্তানি কার্যক্রম চলমান থাকবে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক জানান, বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে কয়েক দফা বৈঠক ও চিঠি আদান-প্রদানের পর সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে দুই দেশের মাঝে এই বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিন জিরা আমদানি পণ্যবাহী ট্রাক প্রবেশ করেছে। প্রতিদিন এই বন্দরে ৪০টি ট্রাকে করে আমদানি-রপ্তানি কার্যক্রম চালানো হবে।

এদিকে দীর্ঘদিন পর আমদানি-রপ্তানি চালু হওয়ায় হিলি বন্দরের শ্রমিকরা স্বস্তির নিঃশ্বাস ফেলছে। দীর্ঘ দিন থেকে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছিল। আমদানিকারকরাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে আমদানি-রপ্তানি চালু হওয়ায়।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৫ মার্চ থেকে হিলি বন্দরের আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি স্থলবন্দর দিয়ে ৭০০ টন আলু আমদানি
বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু 
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
X
Fresh