• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় ৭৫ কোটি টাকা রাজস্ব বঞ্চিত সরকার

হিলি প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৫ জুন ২০২০, ০৯:১৮
Land port revenue crore
ছবি সংগৃহীত

করোনাভাইরাসে প্রায় আড়াই মাস সময় ধরে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় কাঙ্ক্ষিত রাজস্ব আদায় করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ।

গেল দুই মাসে ৭৫ কোটি টাকা রাজস্ব আদায় করার কথা থাকলেও করোনার কারণে রাজস্ব আদায় শূন্যের কোঠায়। তবে আবারও আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হলে সরকার রাজস্ব পেতে শুরু করবে বলে জানান কাস্টমস কর্মকর্তা।

গেল অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর ২৭১ কোটি লক্ষ্যমাত্রা বেধে দিলেও তা আদায় করা সম্ভব হয়নি শুল্ক স্টেশনটির ।

হিলি কাস্টমস সহকারী কমিশনার আব্দুল হান্নান জানান, করোনাভাইরাসের কারণে প্রায় আড়াই মাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় গেল অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর থেকে বেধে দেওয়া রাজস্ব আদায়ের টার্গেট পূরণ করা সম্ভব হয়নি। সব থেকে বেশি রাজস্ব আদায় হয় এপ্রিল, মে এবং জুন মাসে। কারণ রমজান মাস এবং কুরবানি ঈদকে সামনে রেখে এই বন্দর দিয়ে মসলা জাতীয় পণ্য জিরা, আদা, বাদামসহ অনেক পণ্য বেশি আমদানি হয়ে থাকে। এসব পণ্য আমদানি না হওয়াতে রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

তিনি আরও জানান, করোনায় সীমান্ত বাণিজ্যের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি শুরু হয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি চালু করার জন্য আমরা ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। অল্প দিনের মধ্যেই আমদানি রপ্তানি শুরু হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাথরঘাটায় ৫ কোটি টাকার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস  
‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’
হুন্ডির মাধ্যমে তিন মাসে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
X
Fresh