• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা

স্বপ্নের দেশ ইতালি যাওয়া হলো না ভৈরবের আট যুবকের

ভৈরব প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ৩০ মে ২০২০, ১২:২৭
Bhairab young Italy
ছবি সংগৃহীত

স্বপ্নের দেশ ইতালি যাওয়ার স্বপ্ন পূরণ হলো না কিশোরগঞ্জের ভৈরবের ৮ যুবকের। লিবিয়ায় গত মঙ্গলবার ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে গুলি করে হত্যা করেছে মানব পাচারকারীরা।

নির্মম এই হত্যাকাণ্ডের পর থেকে ভৈরব উপজেলার আটজন যুবকের সন্ধান মিলছে না। এর মধ্যে পাঁচজন গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে প্রাণ হারিয়েছে বলে জানা গেছে। আর বাকি তিনজন যুবক আহত হয়েছেন। আজ শনিবার সকালে এই তথ্য নিশ্চিত করে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজান।

নিহতরা হলেন, উপজেলার সাদেকপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের মেহের আলীর ছেলে সাদ্দাম হোসেন আকাশ, শ্রীনগর ইউনিয়নের বাচ্চু মিলিটারির ছেলে শাকিব ও শিবপুর ইউনিয়নের শম্ভুপর গ্রামের মুখলেস মিয়ার ছেলে মোহাম্মদ আলী এবং ভৈরববাজারের অধির চন্দ্র ঋষির ছেলে রাজন চন্দ্র ঋষি। আর নিহত শাকিলের এখনও সঠিক নাম-ঠিকানা পাওয়া যায়নি।

আহতারা হলেন, সাদেরকপুর ইউনিয়নের মোটুপী গ্রামের আব্দুল আলীর ছেলে সৌরভ আহমেদ সোহাগ, শিবপুর ইউনিয়নের শম্ভুপুর গ্রামের আব্দুস সাত্তারে ছেলে জানু মিয়া ও পৌর শহরের জগনাথপুরের শফর আলীর ছেলে সজল মিয়া।

আহত সোহাগের বাবা আব্দুল আলী জানান, প্রায় এক বছর আগে স্বপ্নের দেশ ইতালির যেতে লিবিয়ায় পাড়ি দেন তার সন্তান। সেখানে কয়েক মাস থাকার পর উপজেলার শ্রীনগর গ্রামের পূর্ব পাড়ার সোনা মিয়া ছেলে তানজীরের মাধ্যমে ইতালি যাওয়ার জন্য তিন লাখ টাকার মাধ্যমে চুক্তি হয়। ইতালিতে পৌঁছানোর পর তাকে টাকা পরিশোধ করতে হবে। এরপর থেকে তার সন্তান সোহাগের আর খোঁজ মিলছে না। তিনি আরও জানান, দেশের কিছু অসাধু দালালের খপ্পরে পড়ে ইতালিতে যাওয়ার জন্য জীবন বাজি রেখে টাঙ্গি দিয়ে পাড়ি দেয়ার কথা ছিল।

কিন্তু পরে তাদের জিম্মি করে দেশে পরিবারের কাছে মোটা অংকের টাকা দাবি করে দালাল চক্রটি। একইসঙ্গে একটি কক্ষে জিম্মি করে বেধরক মারপিট করে তারা। দালাল চক্রের কথা টাকা দিতে না পারায় আমার সন্তানকে হারাতে বসেছি।

খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘদিন ধরে একটি দালাল চক্র মিথ্যা প্রলোভন দেখিয়ে লিবিয়ায় থেকে স্বপ্নের দেশ ইতালির যেতে আগ্রহী করে। পরে তাদের জিম্মি করে দালালরা ইচ্ছে মতো টাকা আদায় করে। আর তাদের কথা মতো টাকা না দিলে বেধরক মারপিট করা হয়। শুধু তাই নয়, দিনের পর দিন খাবার না দিয়ে আটকে রেখে বাড়ি থেকে টাকা দিতে চাপ প্রয়োগ করে তারা। ফলে কেউ কেউ বাধ্য হয়ে বাপ-দাদার ভিটে মাটি বিক্রি করে দালালদের হাতে টাকা তুলে দেয়। এসব ঘটনায় অনেকেই এখন নিঃস্ব হয়ে পড়েছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে কিশোরগঞ্জ পুলিশ সুপার (এসপি) মাশরুকুর রহমান খালেদ মুঠোফোনে এ প্রতিবেদককে জানান, লিবিয়ায় ২৬ বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা করেছে মানব পাচারকারীরা। এখন পর্যন্ত শতভাগ নিশ্চিত করে বলা যাচ্ছে না ভৈরবের সর্বমোট কতজন নিহত এবং আহত হয়েছে। তবে, সমর্থিত বা অসমর্থিত সূত্র জানা গেছে- ভৈরবের চার থেকে পাঁচ জন যুবক নিহত এবং তিনজন আহত হয়েছে। গতকাল থেকে আমরা কাজ করছি আজ দিন শেষে আশা করছি সঠিক তথ্য জানা যাবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভৈরবে বোরো ধানের বাম্পার ফলন, শঙ্কায় কৃষক
রাজধানীতে যুবকের মৃত্যু, চিকিৎসকের ধারণা হিট স্ট্রোক
চরফ্যাশনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
X
Fresh