• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দুই মিনিটের ঝড়ে ৬ গ্রাম লণ্ডভণ্ড

ঝালকাঠি প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৮ মে ২০২০, ১৭:৪২
villages house destroyed  two minute storm
ঝড়ে ক্ষতিগ্রস্ত একটি বসতঘর

আম্পানের ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতে ঝালকাঠিতে দুই মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে ৬টি গ্রামের শতাধিক বসতঘর, একটি বিদ্যালয়, মসজিদ ও মাদ্রাসা। একই সঙ্গে ছোট বড় অনেক গাছ উপড়ে পড়েছে।

স্থানীয়রা জানায়, বুধবার রাতে বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হয়। রাত ৯টার দিকে আকস্মিকভাবে প্রচণ্ড গতিতে ঝড় শুরু হয়। মাত্র দুই মিনিটের ঝড়ে কেওড়া ইউনিয়নের সারেঙ্গল, কীর্ত্তিপাশা ইউনিয়নের তারপাশা গ্রামের উপর দিয়ে বয়ে যায়।

এতে রণমতি, নৈকাঠি, আইহোর, বামনকাঠি বসতঘর, গাছ পালাসহ অন্যান্য স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। বসতঘর ভেঙে পড়ায় অনেকেই খোলা আকাশের নিছে বসবাস করছেন। বিদ্যুতের ঘুটি ভেঙে ও তার ছিড়ে রাত থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এই ঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণে উপজেলা প্রশাসন কাজ করছেন বলে জানিয়েছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজী আকতার।

ঝড়ে ক্ষতিগ্রস্ত কীর্ত্তিপাশা ইউনিয়নের তারপাশা গ্রামের মো. বেল্লাল হোসেন বলেন, কিছু বুঝে ওঠার আগেই ঝড়ে আমার বসতঘর ঘরের টিনের চালা উড়িয়ে নিয়ে গেছে। উপড়ে গেছে অনেক গাছ। বাজারে ছোট ব্যবসা করি তাও করোনার জন্য বন্ধ রয়েছে। ঝড়ে আমার এক লাখ টাকার ক্ষতি হয়েছে। আমরা এখন খুব কষ্টে দিন কাটাচ্ছি।

একই অবস্থা মমতাজ বেগম, শহিদ, সবুর, পরিবানুসহ অন্যান্য ক্ষতিগ্রস্তদের। ঘূর্ণিঝড় আম্পানেও আমাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু ওই সময় বসতঘর ভাঙেনি। হঠাৎ ঝড়ে আমাদের বসতঘর ভেঙে যায়।

কেওড়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. উজ্জ্বল খান বলেন, আমাদের কেওড়া ইউনিয়নের ৫ গ্রামের ওপর দিয়ে ঝড় বয়ে গেছে। এতে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো কষ্টে দিন কাটাচ্ছেন। এছাড়াও আমাদের পাশের তারপাশা গ্রামেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজী আকতার বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সঙ্গে কথা বলে ক্ষয়ক্ষতি নির্ণয়ের কাজ চলছে।

ক্ষতিগ্রস্ত এলাকা দুপুরে পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মো. জোহর আলী। তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা করে দ্রুত সরকারিভাবে সহযোগিতা করা হবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাতেই যেসব জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা
টানা ৩ দিন যেসব জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে
ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড বাড়িঘর, ফসলের ব্যাপক ক্ষতি
টানা ৩ দিন কোথায় কখন ঝড়-বৃষ্টি হতে পারে
X
Fresh