• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাগেরহাটে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে আমের ব্যাপক ক্ষতি

বাগেরহাট প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৩ মে ২০২০, ১৪:৫০
Mango damage is extensive
ছবি সংগৃহীত

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে বাগেরহাটে মাছের ঘেরসহ ফসলের অনেক ক্ষতি হয়েছে। বিশেষ করে আম-লিচুর ক্ষতি হয়েছে ব্যাপক। টানা বর্ষণ ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে ফসলি জমি। ক্ষতিগ্রস্ত আম চাষিরা সরকারি সহায়তা কামনা করেছেন। কৃষি বিভাগ বলছে ক্ষয়ক্ষতি নিরূপণ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হচ্ছে।

বাগেরহাটের চিতলমারী উপজেলার শৈলদাহ গ্রামে মধুমতি নদীর পাশে সাড়ে ১২ একর জমির ওপর আমেরিকাফেরত তুহিন শিকদার গড়ে তোলেন ‘মধুমতি এগ্রো’ নামের আম ও লিচু খামার।

এলাকাবাসীদের বিষমুক্ত ফল খাওয়ানোর জন্য দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির আম ও লিচু দিয়ে সাজানো এই বাগানটি। কিন্তু অল্প দিনে চারিদিকে ছড়িয়ে পড়ে ফরমালিনমুক্ত এই আমের খবর।

তাই পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকেও ক্রেতারা এসে নিজ হাতে আম পেড়ে নিয়ে যেত এই খামার থেকে। কিন্তু ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে লণ্ডভণ্ড সেই আম বাগানটি। পুরো বাগানেই ঝড়ে পড়া আম অনেক কষ্ট নিয়ে কুড়িয়ে রেখেছেন খামার মালিক।

শুধু এই আমবাগানটি নয় আম্পানের তাণ্ডবে ক্ষতি হয়েছে জেলার এক হাজার পাঁচশ হেক্টর জমির অপুষ্ট আম পড়ে নষ্ট হয়েছে।

এছাড়া আম্পানের প্রভাবে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন স্থানে পানি উন্নয়ন বোর্ডের বেরিবাঁধ ও রাস্তা ভেঙে কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে তলিয়ে গেছে পুকুর, মাছের ঘের ও বসতঘর।

জেলা প্রশাসনও ক্ষয়ক্ষতি নিরূপণ করে ঊর্ধ্বতন মহলে পাঠিয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও যাত্রী পারাপার বন্ধ
আরটিভিতে আজ যা দেখবেন
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডব্লিউএমও
X
Fresh