• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আম্পানের তাণ্ডবে নড়াইলে ব্যাপক ক্ষয়ক্ষতি

নড়াইল প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২১ মে ২০২০, ১৮:৪২
আম্পান নড়াইল তাণ্ডব
ছবি সংগৃহীত

নড়াইলে সুপার সাইক্লোন আম্পানের তাণ্ডবে কয়েক হাজার কাঁচা ও আধা পাকা ঘরবাড়ি, গাছপালা, বোরা ধান, শাক-সবজি, উঠতি আম ও লিচুর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। তবে কোনও হতা-হতের খবর পাওয়া যায়নি। জেলার অধিকাংশ এলাকায় ঝড়ে বৈদ্যুতিক খুঁটি ও তার পড়ে যাওয়ায় বিদ্যুৎ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। নড়াইল শহরে টানা ২৪ ঘণ্টা বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ ছিল।

জানা গেছে, বুধবার সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড় আম্পান নড়াইলে আঘাত হানে এবং রাত দুইটার দিকে এর গতি কমতে থাকে। এর মধ্যে নড়াইল-যশোর সড়ক, নড়াইল-কালিয়া এবং নড়াইল-লোহাগড়া সড়কসহ বিভিন্ন সড়কে গাছপালা উপড়ে পড়ে সাময়িকভাবে যাতায়াত ব্যবস্থা ব্যাহত হয়। আম্পানের তাণ্ডবে কয়েক হাজার কাঁচা, আধা পাকা ঘরবাড়ি উপড়ে পড়ে। কয়েক হাজার ফলজ ও বনজ গাছ উপড়ে পড়ে এবং গাছের ঢাল ভেঙে পড়ে। অনেক কৃষক বোরা ধান কাটতে না পারায় এসব জমির ধান মাটির সঙ্গে মিশে গেছে এবং অনেক কৃষক জমির ধান কাটলেও জমি থেকে ফসল ঘরে আনতে পারেননি। অধিকাংশ গাছেরই উঠতি আম ও লিচু ঝড়ে পড়ে গেছে। বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত শহরে বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ ছিল। তবে এখনও জেলার অধিকাংশ এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ রয়েছে।

ক্ষয়ক্ষতির ব্যাপারে জেলা প্রশাসক আনজুমান আরার সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে নেটওয়ার্কের কারণে যোগাযোগ সম্ভব হয়নি।

জেবি