logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১ জন, সুস্থ হয়েছেন ৮১৬ জন, নমুনা পরীক্ষা ১১৪৩৯টি: স্বাস্থ্য অধিদপ্তর

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে চাঁদপুরে বৃষ্টি, ৭ নম্বর বিপদ সংকেত জারি

অনলাইন ডেস্ক
|  ১৯ মে ২০২০, ২২:৫৭ | আপডেট : ২০ মে ২০২০, ১৪:১৩
ঘূর্ণিঝড় আম্পান: চাঁদপুরে ৭ নম্বর বিপদ সংকেত জারি
ফাইল ছবি
ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে চাঁদপুরে ৭ নম্বর বিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এরই মধ্যে আজ সন্ধ্যার পর থেকে চাঁদপুরে গুড়িগুড়ি বৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যায় এ সতর্ক বার্তা জারি করা হয়েছে।

স্থানীয় আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মোহাম্মদ শোয়েব জানিয়েছেন, আম্পানের প্রভাবে চাঁদপুরে দমকা ও ঝড়ো বাতাসের সঙ্গে ভারী বৃষ্টিপাত হবে। এসময় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাবে। একই সঙ্গে চাঁদপুরের মেঘনায় ৫-১০ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

এদিকে নিরাপদে নিয়ে আসা হয়েছে বিভিন্ন ধরণের নৌযান। জেলার নদীতীরবর্তী তিনটি উপজেলার ১৯টি ইউনিয়নের বাসিন্দাদের নিরাপদে থাকতে নির্দেশ দিয়েছেন, জেলা প্রশাসন।

চাঁদপুরের হাইমচরের নীলকমল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সালাউদ্দিন  জানান, মধ্যচর ও ঈশানবালায় ঘূর্ণিঝড় আম্পান সম্পর্কে সকল মানুষকে সতর্ক করা হয়েছে। চরের সাইক্লোন সেন্টার গুলো ও আশ্রয়ণ প্রকল্পগুলো খোলা রাখা হয়েছে। 

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান জানান, ঘূর্ণিঝড় আম্পানের কারণে চাঁদপুরে চরাঞ্চলে সব কটা মসজিদে মাইকিং করা হয়েছে। ঘূর্ণিঝড় আম্পানের সম্পর্কে চরবাসীকে বিস্তারিত জানানো হয়েছে। সকল উপজেলার নির্বাহী অফিসারদেরকে সার্বক্ষণিক সতর্ক থাকার জন্য বলা হয়েছে। চরের সাইক্লোন সেন্টার গুলো ও আশ্রয়ণ প্রকল্পগুলো খোলা রাখা হয়েছে । অনেককে আশ্রয়ণ প্রকল্পগুলে তে আনা হচ্ছে। পর্যাপ্ত ত্রাণও মওজুদ রয়েছে।   

এছাড়া ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ থাকায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। আর চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দুপুরের পর থেকে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোর পাশাপাশি ঢাকাতেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। সন্ধ্যার পর বৃষ্টির বেগ বাড়তে শুরু করেছে।

আবহাওয়া অফিস বলছে, মধ্যরাত থেকে উপকলীয় এলাকাসহ দেশের সর্বত্র বৃষ্টির প্রবণতা বাড়বে। 

অপরদিকে মঙ্গলবার সন্ধ্যা থেকে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে বাতাসের জোর বাড়তে শুরু করেছে বলে জানিয়ে 
আনন্দবাজার 

এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯৫৩৪ ১০৫৯৭ ৬৭২
বিশ্ব ৬২৬৩৯১১ ২৮৪৬৭১৩ ৩৭৩৮৯৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়