• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সোনারগাঁয়ে করোনাভাইরাস প্রতিরোধে এসিল্যান্ড আল মামুনের ছুটে চলা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ১৩ মে ২০২০, ১৯:৪৩
Aceland Al Mamun
এসিল্যান্ড আল মামুন।

একজন সরকারি কর্মকর্তা হয়েও সাধারণ মানুষের সাথে কাঁধে কাঁধ মিলে ছুটে চলছেন সোনারগাঁয়ের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল মামুন। সরকারী নির্দেশনা অনুযায়ী গত ৫ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের উৎপাদন মুখী গার্মেন্টস ও কারখানা খুলে দেওয়ার পর সরকারী নির্দেশনা বাস্তবায়নের জন্য নিয়মিত ছুটে চলছেন এসিল্যান্ড আলমামুন।

করোনা ভাইরাস সংক্রামণের কারণে সকলেই যখন আতঙ্কিত। তখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সংক্রামণ রোধে তার ভূমিকা প্রশংসনীয় হয়ে উঠেছে নিজ কর্মস্থলে ও সাধারণ মানুষের কাছে। জানা যায়, সোনারগাঁ উপজেলার ছোট বড় কয়েক শতাধিক ফ্যাক্টরিতে বর্তমানে কর্মমুখর পরিবেশ বিরাজ করছেন। এসব প্রতিষ্ঠানে শত শত শ্রমিক কাজ করেন। শ্রমিকদের ও মালিক পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব রক্ষা করে কাজ করছেন কিনা এসব তদারকি করতে গত এক সপ্তাহ ধরে বিভিন্ন কলকারখানায় ছুটে চলছেন।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আল-মামুন আরটিভি অনলাইনকে জানান, মহামারী কোভিড-19’র কারণে দেশের ক্রান্তিকাল সময় সরকারি নির্দেশনা বাস্তবায়নে জনগণের পাশে থেকে তাদেরকে সর্বোচ্চ নিরাপত্তার জন্য দিন রাত কাজ করে আসছি। গত এক সপ্তাহ সোনারগাঁয়ে সীমিত পরিসরে গার্মেন্টস কলকারখানা চালু হওয়ার পর এ পর্যন্ত ৩৮টি প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। এসময় শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য উৎসাহিত করা হয়। পাশাপাশি বাজার নিয়ন্ত্রণ ও ভেজাল খাবার প্রতিরোধে প্রায় ৩২টি দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ঐ সব প্রতিষ্ঠানকে সর্তক করা সহ নগদ ৫ লাখ ৩৫ হাজার টাকা অর্থ জরিমানা করা হয়।

তিনি আরও জানান, এসব কাজে বিশেষ করে জেলা প্রশাসক মহোদয় ও ইউএনও স্যার সবসময় উৎসাহিত করে কাজে করতে সহযোগিতা করে আসছেন।

বিভিন্ন কারখানা ও গার্মেন্টস পরিদর্শন কালে এসিল্যান্ড মোঃ আল-মামুন ফ্যাক্টরির কর্তৃপক্ষকে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে আরও বেশী মনোযোগী হতে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে এক টেবিলে একের অধিক লোক না বসা, একজন থেকে অপরজনের কমপক্ষে তিন ফুট দূরত্ব বাজয় রাখাসহ বিভিন্ন দিক নির্দেশনা দেন। শ্রমিকদেরকেও সামাজিক দূরত্ব বজায় রাখতে বিভিন্ন নির্দেশনা দেন। পরিদর্শন শেষে তিনি আরও বলেন, করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে হলে সকলকে সচেতন ও সতর্ক হতে হবে। এসকল প্রতিষ্ঠানগুলো সচেতনতা ও সতর্কতা বৃদ্ধিতে কাজ করছে কিনা তা তদারকি করতেই আমরা গার্মেন্টস ফ্যাক্টরিগুলোতে অভিযান পরিচালনা করছি। যদি কোন প্রতিষ্ঠান সরকারী বিধি মেনে না চলে তাহলে আমরা অবশ্যই তাদের বিরুদ্ধে জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা নিবো।

মঙ্গলবার ও বুধবার গত দুই দিনে সকাল থেকে বিকাল পর্যন্ত সোনারগাঁ উপজেলায় অবস্থিত বেশ কয়েকটি গার্মেন্টস ও বিভিন্ন ফ্যাক্টরিতে সহকারী কমিশনার ভূমি আল-মামুনের নেতৃতে সেনাবাহিনীর একটি ব্যাটালিয়ন দল নিয়ে অভিযান পরিচালনা করা হয়। এতে বাংলাদেশ সেনাবাহিনীর ৪৫ এলএলআরএস ব্যাটালিয়নের মেজর সাজ্জাদুল হাসান নেতৃত্বে একটি ব্যাটালিয়ন দল ও মেজর জামাল হোসেনের নেতৃত্বে আরোও একটি ব্যাটালিয়ন দল অভিযানে অংশগ্রহণ করেন। তবে এ অভিযানে কাউকে কোন জরিমানা না করে সবাইকে আরও বেশী সচেতন হওয়ার আহবান জানান তিনি।

অপরদিকে প্রায় সময়ই উপজেলার বিভিন্ন হাট-বাজার, দোকান-পাট, ব্যবসা-প্রতিষ্ঠান, রাস্তা-ঘাটে পথচারীদের সচেতনতা বৃদ্ধি ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অধিকতর সচেতনতায় করোনা সম্পর্কিত বিভিন্ন পরামর্শ ছাড়াও অহেতুক ঘোরাফেরা-আড্ডাবাজি বন্ধ করে বাড়ি ফিরে যাওয়ার পরামর্শ প্রদান করে আসছেন নিয়মিত। এছাড়া হাট-বাজার তদারকি করে সরকারী নির্দেশ অমান্যকারী ও করোনা ভাইরাসকে পুঁজি করে বাজার দরের চেয়ে বেশি মূল্যে পণ্য বিক্রি করা ব্যবসায়ীদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করছেন। এছাড়াও করোনা ভাইরাসে আক্রান্তদের হাসপাতালে পাঠানো ও বাড়ি লকডাউন করে ঐসব পরিবারকে নিয়মিত আর্থিক ও মানসিক সহযোগিতা করে আসছেন।

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোনারগাঁয়ে ফয়সাল হত্যা মামলায় একজনের ফাঁসি
মুমিনুলের প্রতিরোধ ব্যর্থ, ৩২৮ রানে হারল বাংলাদেশ
করোনায় আরও একজনের মৃত্যু
রমজানে জাল টাকা প্রতিরোধে নতুন নির্দেশনা
X
Fresh