• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মাদারীপুরে বিষ খাইয়ে ১১টি বানর মেরে ফেললো দুর্বৃত্তরা

মাদারীপুর প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৬ মে ২০২০, ১১:১১
মাদারীপুর বানর হত্যা
ছবি সংগৃহীত

মাদারীপুর পৌরসভার চরমুগুরিয়া এলাকায় ১১টি বিলুপ্তপ্রায় প্রজাতির বানরকে বিষ খাইয়ে মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

গতকাল মঙ্গলবার বিকেলে এই ঘটনা ঘটে। এই ঘটনায় এলাকাবাসী ব্যাপক ক্ষুব্ধ হয়েছে।

স্থানীয়রা জানান, মাদারীপুর শহরের এই বানরগুলো শত বছর ধরে চরমুগুরিয়া বন্দরের মানুষের পাশাপাশি বসবাস করে আসছে। মঙ্গলবার বিকেলে দুর্বৃত্তরা কয়েকটি বানরকে মেরে ফেলার উদ্দেশ্যে বিষ খাইয়ে দেয়। এতে ১০টি বানর মারা গেছে। এছাড়াও একটি বানর অর্ধমৃত অবস্থায় পড়ে আছে। মৃত ১০টি বানরকে স্থানীয়রা চাপা দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, স্থানীয় একটি বেকারি কারখানার মালিক বিষ প্রয়োগ করে বানরগুলোকে মেরে ফেলেছে। তারা আরও জানান, খাদ্য সংকটের কারণে বানরগুলো বাসাবাড়িতে বিভিন্ন সময় হানা দিত। তবে এ কারণে কেউ কখনও বানর মারেনি।

স্থানীয় সূত্র জানায়, আড়িয়াল খাঁ নদীবেষ্টিত মাদারীপুরের চরমুগুরিয়া অঞ্চল বনজ ও ফলদ গাছে পূর্ণ ছিল। মুক্তিযুদ্ধের আগে এ বনে ১০ হাজারের মতো বানর ছিল। তখন জঙ্গল ও শত শত গাছ থাকায় বানগুলোর বিচরণ ছিল চরমুগুরিয়া এলাকাজুড়ে। জেলা বন বিভাগের তথ্য মতে, চরমুগুরিয়া এখনও আড়াই হাজারের মতো বানর আছে।

মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের আহ্বায়ক মাসুদ পারভেজ বলেন, এটা খুবই অমানবিক। বানরগুলো মাদারীপুরের ঐতিহ্য। শত বছর ধরে এই বানরগুলো মানুষের প্রতিবেশীর মতোই বসবাস করে আসছে। কেউ কখনও বানর মারেনি। কিছু অমানুষ এই বানরগুলো মেরে ফেলেছে। আমরা এর বিচার চাই।

এ ব্যাপারে জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাপস কুমার গুপ্তকে একাধিকবার ফোন দিলেও ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, বানরের জন্য মাদারীপুর সদর উপজেলার কুমার নদের তীরে নয়াচর এলাকায় ১৮ একর জায়গাজুড়ে ইকোপার্ক নির্মাণ করা হলেও বানরগুলোকে আজও সেখানে নেওয়া সম্ভব হয়নি।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে স্কুলছাত্রের আত্মহত্যা  
টিপু-প্রীতি হত্যা: অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
X
Fresh