• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিলেটে বিভাগের হাওরাঞ্চলের ৮৬ শতাংশ ধান কাটা শেষ

হোসাইন আহমদ সুজাদ, সিলেট

  ০৩ মে ২০২০, ১৩:৪২
সিলেটে বিভাগের হাওরাঞ্চলের ৮৬ শতাংশ ধান কাঠা শেষ

সিলেট বিভাগের হাওরাঞ্চলের ৮৬ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সমগ্র বিভাগের মধ্য সবচেয়ে বেশি ধানের আবাদ হয়েছে সুনামগঞ্জ জেলায়, পুরো জেলায় বোরো ধানের আবাদ হয়েছে ২ লাখ ১৯ হেক্টর জমিতে।

এ বছর সিলেটে আগাম বন্যা এবং প্রচণ্ড বৃষ্টিপাতের আশঙ্কা থাকায় দ্রুততার সহিত ধান কাঠার পরামর্শ দিয়েছিল সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ইতোমধ্যে সুনামগঞ্জের হাওর এলাকার ৮০ শতাংশ ধান কাঠা শেষ হয়েছে এবং পুরো বিভাগে ৬৭ শতাংশ ধান কাঠা শেষ হয়েছে।

সুনামগঞ্জ জেলাতে এবার ধান উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১৪ লাখ মেট্রিক টন যার মধ্য থেকে ২৫ হাজার মেট্রিক টন ধান সরকার কিনবে। অপর দিকে মৌলভীবাজারে ধান কাটতে নেমেছে জেলার চা শ্রমিকরা, ইতোমধ্যে পুরো জেলার ৮৫ শতাংশ ধান কাঠা শেষ হয়েছে।

হবিগঞ্জে বুরু ধানের আবাদ করা হয়েছে ১ লক্ষ ২০ হাজার ৮০০ হেক্টর জমিতে ইতোমধ্যে জেলায় ধান কাটা শেষ হয়েছে ৫৭ শতাংশ আর হাওরাঞ্চলের ধান কাঠা শেষ হয়েছে ৮০ শতাংশ। অপর দিকে সিলেট জেলাতে এবার ৮০ হাজার ৫৬৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে তার মধ্য হাওরে থাকা ৬০ শতাংশ আর সমতল জায়গায় থাকা ২৬ শতাংশ ধান ইতোমধ্যে কাটা শেষ হয়েছে।

দ্রুততার সঙ্গে ধান কাটার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে কৃষকদের ৫৪টি হারভেস্টার মেশিন দেয়া হয়েছে এবং পুরো বিভাগে দেয়া হয়েছে ৮৩টি।

সিলেট জেলাতে বোরো ধান থেকে এবার ৩ লাখ ছয় হাজার মেট্রিক টন চাল পাওয়া যাবে।

সিলেট বিভাগীয় অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ আরটিভি অনলাইনকে জানান, ‘সিলেট বিভাগের ৬৭ শতাংশ ধান কাটা হলেও হাওরাঞ্চলের ৮৬ শতাংশ ধান কাটা হয়ে গেছে। বাকি ধান আগামী কিছু দিনের মধ্যেই কাটা শেষ হবে।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, সিলেট বিভাগের ৪ লাখ ৭৪ হাজার ১৯৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। বোরো ধানের সম্ভাব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২৬ লাখ টন।

শ্রীনিবাস দেবনাথ বলেন, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শ্রমিক সংকট রয়েছে। কিন্তু আগাম বন্যার পূর্বাভাস থাকায় পুরোদমে ধান কাটা চলছে। এবার হাওরে নেক ব্লাস্ট রোগের প্রাদুর্ভাবে দেখা দেয়নি। যে কারণে চিটা পড়ে ধান নষ্ট হয়নি। অনুকূল আবহাওয়ায় খুবই ভালো ধান হয়েছে।’
এদিকে সরকারিভাবে ধান কেনার নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি ধান উৎপাদন হয়েছে বলে দাম না পাওয়ার শঙ্কা করছেন কৃষকরা। খাদ্য অধিদপ্তরের প্রকাশিত তালিকা অনুযায়ী, সিলেট বিভাগে এবার ২৬ টাকা কেজি দরে সরকারিভাবে কৃষকদের কাছ থেকে সরাসরি ৫৪ হাজার ২৭৮ টন ধান কেনা হবে। এ ছাড়া, রাইস মিল ৩৫ টাকা কেজি দরে ২৭ হাজার ৮৩৫ টন আতপ চাল ও ৩৬ টাকা কেজি দরে ৩৩ হাজার ৫২২ টন সেদ্ধ চাল কিনবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি : আইইবি
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
X
Fresh