logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১ জন, সুস্থ হয়েছেন ৮১৬ জন, নমুনা পরীক্ষা ১১৪৩৯টি: স্বাস্থ্য অধিদপ্তর

দুধ নিয়ে বিপাকে হাতিয়ার খামারিরা

হাতিয়া প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ২৯ এপ্রিল ২০২০, ১২:১৬
খামারি হাতিয়া বিপাকে
ছবি সংগৃহীত
লকডাউনে মিষ্টির দোকান বন্ধ থাকা, দধিতে করোনা সংক্রমণ হওয়ার ভয় সকালে হাট-বাজার বন্ধ থাকায় প্রতিদিনের উৎপাদিত দুধ নিয়ে বিপাকে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার দুগ্ধ খামারিরা। এতে দৈনন্দিন খামারের ব্যয় নির্বাহ করে দিন শেষে বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে  খামারিদের।

হাতিয়া পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের খামারি নুরুজ্জামান (৪৫) জানান, দেশের বিভিন্ন অঞ্চলের ন্যায় হাতিয়াতে ছোট-বড় প্রায় ১৫ টি দুগ্ধ খামার রয়েছে।

যেখানে এক একজন খামারি দেশি-বিদেশি গরু, মহিষ পালন করে দুধ উৎপাদন করে থাকেন। বিদেশি গরুর মালিক খামারিরা গড়ে প্রতিদিনিএকশত থেকে দেড়শ লিটার দুধ আহরণ করে। যা স্থানীয় পর্যায়ে বিক্রি করার পর অধিকাংশই বড় বড় মিষ্টির দোকানে বিক্রি করতে হয়। বর্তমানে করোনাভাইরাস রোধে প্রশাসন লকডাউন করে দেওয়ায় সকল মিষ্টির দোকান বন্ধ রয়েছে। এতে অনেক কম মূল্যে স্থানীয়ভাবে দুধ বিক্রি করতে হচ্ছে। যার ফলে ঋণের কিস্তি, গোখাদ্য, শ্রমিকের মজুরি খামারের অন্যান্য খরচ দিয়ে প্রতিদিনই আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে খামারিদের।

দুগ্ধখামারে কর্মরত শ্রমিক জসিম উদ্দিন  জানান, দুধের বড় বাজার মিষ্টির দোকানগুলো বন্ধ থাকায় স্থানীয়ভাবে বাড়ি বাড়ি গিয়ে অনেক কম মূল্যে দুধ বিক্রি করতে হচ্ছে আমাদের। এরপরেও গ্রামে একটি গুজব আছে যে দুধেও করোনা ছড়ায়। তাই কেউ কেউ স্বল্প মূল্যে দেওয়ার পরও তা ক্রয় করছে না। অন্যদিকে সুযোগ বুঝে প্রতিদিন সকালে মধ্যভিত্ত শ্রেণির একটি দল খামারে ভিড় করছে দুধ ক্রয় করার জন্য।

এদিকে চরকিং ধনুমিয়া গ্রামে কর্মরত শ্রমিক শাহজাহান (৩৬) জানান, দুধ উৎপাদন খরচে মিল না থাকায় মালিকপক্ষ প্রতিদিনের মজুরি দিতে হিমশিম খাচ্ছে। এতে আমাদের পরিবার ব্যয় নির্বাহ করা কষ্টকর হয়ে পড়েছে।

ব্যাপারে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম আরটিভি অনলাইনকে জানান, লকডাউনের কারণে সকল ব্যবসায় সমস্যা হচ্ছে। তবে হাতিয়ার দুগ্ধ খামারিদের আর্থিকভাবে জোগান দেওয়ার জন্য আমারা একটা সিদ্ধান্ত নিয়েছি।  কিছু দিনের মধ্যে দুঃস্থ অসহায় পরিবারের মধ্যে যে শিশু খাদ্য বিতরণ করব তার জন্য স্থানীয় খামারিদের কাছ থেকে প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ দুধ আমারা ক্রয় করব।

জেবি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯৫৩৪ ১০৫৯৭ ৬৭২
বিশ্ব ৬২৬৩৯১১ ২৮৪৬৭১৩ ৩৭৩৮৯৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়