• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

করোনা: বেতন না পেয়ে মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিকদের মানবেতর জীবন

ঝিনাইদহ প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২২ এপ্রিল ২০২০, ১৭:৩১
করোনা: বেতন না পেয়ে মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিকদের মানবেতর জীবন
ফাইল ছবি

করোনাভাইরাসের প্রভাবে বেতন ও আখের টাকা না পেয়ে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখ চাষিদের মানবেতর দিন কাটছে। কর্তৃপক্ষের কাছে দাবির পরও মিলছে না টাকা।

আর মিল কর্তৃপক্ষ বলছে, বর্তমান পরিস্থিতি স্বাভাবিক এবং চিনি বিক্রি না হলে কর্মচারীদের বেতন ও আখ চাষিদের বকেয়া টাকা দেওয়া সম্ভব নয়।

তথ্য নিয়ে জানা গেছে, গত মৌসুমে মিলটিতে ১ লাখ ৩৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৫৯ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। গুদামে ৩০ কোটি টাকা মূল্যের ৫ হাজার ১২৫ মেট্রিক টন চিনি এবং ১২ কোটি টাকার চিটাগুড় অবিক্রীত রয়েছে।

করোনার প্রভাবে পার্টি না আসায় চিনি বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। সরকারি প্রতিষ্ঠানে চিনি বিক্রি হচ্ছে স্বল্প পরিসরে। এক হাজার ছয় জন কর্মকর্তা-কর্মচারীর জানুয়ারি-মার্চ মাসের বেতন ৪ কোটি টাকা বকেয়া রয়েছে। দেড় মাসের বেশি সময় বন্ধ রয়েছে আখ চাষিদের বকেয়া পরিশোধ।

এ চাষের সঙ্গে জড়িত ৮ হাজার চাষির পাওনা পড়ে আছে প্রায় ১৯ কোটি টাকা।

চিনিকলের কর্মচারীরা জানান, দীর্ঘদিন বেতন না পেয়ে খুবই কষ্টে দিন পার করছি। করোনার কারণে কেউ ধারও দিচ্ছে না। এ অবস্থায় সরকার আমাদের বকেয়া টাকা দিলে খুবই উপকার হতো।

চিনিকলের পরিচ্ছন্নতা কর্মীদেরও একই অবস্থা। ঘরে চাল নেই, পকেটে টাকা নেই। করোনার কারণের বাইরের কাজেও যেতে পারছে না বলে জানান চিনিকলের পরিচ্ছন্নতা কর্মীরা ।

এদিকে, মিলে বিক্রিত আখের পাওনা টাকা না পেয়ে কষ্টে আছেন চাষিরা। আখ চাষি আলাউদ্দিনসহ কয়েকজন জানান, অনেক আগে আখ বিক্রি করেছি, কিন্তু মিল টাকা দিচ্ছে না। এতে সংসার চালাতে যেমন কষ্ট হচ্ছে তেমনি জমির পরিচর্যাও করতে পারছিনা। মোচিক শ্রমিক ফিরোজ আহমেদ বলেন, বেতন না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছি।

মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন সভাপতি গোলাম রসুল বলেন, বেতন তো নেই-ই , ত্রাণের আওতায়ও পড়ছিনা। এ অবস্থায় সরকার বেতন পরিশোধের ব্যবস্থা না করলে পেটের জ্বালায় রাস্তায় বের হওয়া ছাড়া উপায় থাকবেনা। সরকারের সুগার কর্পোরেশনকে দেওয়া ৫০০ কোটি টাকার মধ্যে মাত্র ১০০ কোটি টাকা ছাড় হয়েছে, বাকি টাকা মন্ত্রণালয়ে আটকে আছে। এই টাকা ছাড় হলেও কিছু পাওনা পরিশোধ হতো।

মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার কবির জানান, করোনার প্রভাবে পার্টি না আসায় চিনি বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। কর্মচারীদের জানুয়ারি মাসের কিছু টাকা পরিশোধ হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে চিনি বিক্রি করে সকলের পাওনা পরিশোধ করা হবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
কাজে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সের ধাক্কায় নির্মাণশ্রমিকের মৃত্যু
চাকরি দেবে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি, বেতন ৮৪,০০০ টাকা
X
Fresh