• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা সচেতনতায় র‌্যাবের অভিনব পদক্ষেপ

হবিগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১০ এপ্রিল ২০২০, ২০:৪২
করোনা সচেতনতায় র‌্যাবের অভিনব পদক্ষেপ

হবিগঞ্জে বিনা প্রয়োজনে ঘর থেকে বের হওয়া, মাস্ক পরিধান না করা, তিন ফুট দূরত্ব বজায় রাখাসহ করোনা বিষয়ক সরকারি নির্দেশনা অমান্যের প্রবণতা বন্ধে অভিনব পদক্ষেপ গ্রহণ করেছে র‌্যাব-৯। কোনও রকম আইনি পদক্ষেপ গ্রহণের পথে না হেঁটে তাদেরকে দিয়ে করানো হয়েছে সচেতনতামূলক অভিনয়। এ সময় মাস্ক ছাড়া বাইরে আসা ব্যক্তিদের র‌্যাবের পক্ষ থেকে বিনামূল্যে মাস্ক প্রদান করা হয়।

বৃহস্পতিবার (১০ এপ্রিল) দুপুরে হবিগঞ্জ পৌর শহরের বাজার পয়েন্ট এলাকায় এ কার্যক্রম গ্রহণ করা হয়। এ সময় আইন অমান্য করা ব্যক্তি ও যুবকদের দিয়ে করোনা সচেতনতায় অভিনয় করে প্রদর্শন করা হয়। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের কমান্ডার সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন শামীম।

এ সময় আইন অমান্যকারীদের দিয়ে অভিনয় করানো শুরুর পর শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন মোড়ের চিত্র পালটে যায়। অন্যান্যদিন যাদেরকে মাস্ক না পরে ঘুরতে বা শহরের বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা যেত, তারা দ্রুত সটকে পড়েন। র‌্যাবের তৎপরতায় সন্তোষ প্রকাশ করেন উপস্থিত জনসাধারণ। যারা ধরা পড়ে অভিনয় করছেন, তারাও এটাকে শাস্তি হিসেবে না নিয়ে হাসিমুখে অভিনয় করার পর ভবিষ্যতে এ ধরণের কাজ করবে না বলে র‌্যাবকে প্রতিশ্রুতি দেন।

র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের কমান্ডার সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন শামীম জানান, হবিগঞ্জ জেলা শহরে কিছু মানুষ সরকারি নির্দেশনা না মেনে মোটরসাইকেলে ও পায়ে হেটে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন- শুরু থেকে শহরবাসীর অভিযোগ এমনই। যার ফলে বাড়ছে করোনার প্রাদুর্ভাব ঘটার শঙ্কা। মূলত এই জনমতের প্রেক্ষিতে এবং সরকারি কর্তব্য প্রতিপালনের দায় থেকে সচেতনতামূলক এই কার্যক্রম গ্রহণ করে র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্প।

অভিযানকালে হাতেনাতে আটক আইন অমান্যকারীরা করোনা থেকে বাঁচার উপায় সমূহ যথা- সাবান দিয়ে হাত ধোয়া, মাস্ক পরিধান করা, ঘরে এই অভিনব পদক্ষেপের উদ্যোগ গ্রহণ করা হয়।

তিনি আরও বলেন, কম বয়সী এসব ছেলেদের আইন অমান্য করার এই প্রবণতা অন্যদেরকেও উৎসাহিত করছে। তাই সরকারি নির্দেশনা অমান্যকারীদের মধ্যে সচেতনতাবোধ সৃষ্টির লক্ষ্যে আমরা এই পদক্ষেপ গ্রহণ করেছি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh