• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফরিদপুরে কর্মহীনদের জন্য যুবলীগের ভ্রাম্যমাণ বাজার

স্টাফ রিপোর্টার, ফরিদপুর

  ০৮ এপ্রিল ২০২০, ২০:১৯
ফরিদপুর, কর্মহীন, যুবলীগ, ভ্রাম্যমাণ বাজার
ভ্রাম্যমাণ বাজারের চিত্র।

করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষদের সহযোগিতার জন্য মাইকিং করে কম মূল্যে নিত্যপণ্য বিক্রি শুরু করেছে ফরিদপুর জেলা যুবলীগ। মুজিব শতবর্ষ পালন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালা আয়োজনের জন্য কর্মীদের নিকট হতে সংগ্রহ করা টাকায় এসব পণ্য পাইকারি দরে কিনে বিক্রি করা হচ্ছে।

শহরের ২৭টি ওয়ার্ডে তিনটি ট্রাকযোগে বিভিন্ন পণ্য নিয়ে যুবলীগের কর্মীরা বাজার মূল্যের চেয়ে ২০ থেকে ৩০ শতাংশ কম মূল্যে এসব পণ্য বিক্রি করছেন মানুষের কাছে। প্রতিটি ওয়ার্ডে ৩টি করে ট্রাক মানুষের ঘরের সামনে গিয়ে মানুষের কাছে নিয়ে যাচ্ছে এসব পণ্য। যদিও মাস্ক পরিহিত ছাড়া কারো কাছে তারা এসব পণ্য বিক্রি করছে না। আর একজনের কাছে নির্দিষ্ট পরিমাণেই বিক্রি করা হচ্ছে।

এর মধ্যে প্রতি কেজি চিকন চাল বিক্রি করা হচ্ছে ৩৮ টাকা দরে। ডাল প্রতি কেজি বিক্রি করছে ৭০ টাকা দরে। সয়াবিন তেল প্রতি লিটার ৯৮ টাকা দরে। আলু ১৯ টাকা দরে। পেঁয়াজ ৩২ টাকা দরে। লবণ ১৫ টাকা দরে। ডিম প্রতি হালি ২৪ টাকা। আটা ৩০ টাকা কেজি দরে।

শহরের মাষ্টার কলোনীর হায়দার আলী নামে একজন ক্রেতা জানালেন, তিনি সকাল সাড়ে ৯টার দিকে বাড়ি হতে বেরিয়ে রাস্তার মোড়ে দেখেন একটি ট্রাকে মাইকিং করে বিভিন্ন পণ্য বিক্রির কথা বলা হচ্ছে। ওই ট্রাকে যুবলীগের ব্যানার লাগানো ছিল। তিনি বলেন, বাজার দরের চেয়ে অনেক কম দামে এখানে নিত্য পণ্য বিক্রি করা হচ্ছে। এছাড়া বাজার হতে এসব পণ্য পায়ে হেটে আনতে অনেক কষ্ট হতো। আর রিকশা পাওয়া যেতো কিনা সন্দেহ।

শহরের বিভিন্ন মহল্লায় খোঁজ নিয়ে জানা গেছে, তুলনামূলক কম মূল্যে এসব পণ্য কিনতে পেরে সাধারণ মানুষ অনেকটাই স্বস্তি পাচ্ছে। অনেক মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত যারা মানুষের দ্বারে হাত পাততে অভ্যস্ত নন। আবার উচ্চ মূল্যের কারণেও অনেকে চিন্তিত। তাদের জন্য অনেক সুবিধা হয়েছে। এতে তাদের দুর্ভোগ অনেকটাই কমেছে। নিত্য পণ্য বিশেষ করে চাল, ডাল, তেল, আটার জন্য তাদেরকে বাজার হতে পণ্য কিনে সেসব আনতে বেগ পেতে হচ্ছে না। সাধারণ মানুষ যুবলীগের এই উদ্যোগকে অসাধারণ মহতী উদ্যোগ হিসেবে বর্ণনা করেছে।

ভ্রাম্যমাণ বাজারের কাজে নিয়োজিত যুবলীগ নেতা তরিকুল ইসলাম নাছিম জানান, আমার চেষ্টা করছি যারা সরকারি ত্রাণ বা অন্যদের খাদ্য সহায়তা হাত পেতে নিতে পারে না তাদের দোরগোড়ায় গিয়ে স্বল্প মূল্যে প্রয়োজনীয় বাজার পৌঁছে দিতে।

এ বিষয়ে ফরিদপুর জেলা যুবলীগের আহ্বায়ক এইচএম ফোয়াদ এ ব্যাপারে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষে যুবলীগের নেতাকর্মীরা নিজেদের নিকট হতে চাঁদা দিয়ে একটি তহবিল করেছিলো। এখন করোনা পরিস্থিতির কারণে যেহেতু সেই অনুষ্ঠান হচ্ছে না তাই আমরা সেই টাকা দিয়েই এভাবে মানুষের দোড়গোড়ায় এসব পণ্য বিক্রির উদ্যোগ নিয়েছে। এটি কোন ব্যবসা-কেন্দ্রিক চিন্তা ভাবনা নয়। সাধারণ মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের সুবিধার্থেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফরিদপুরে মন্দিরে অগ্নিকাণ্ডে এলাকা রণক্ষেত্র, ২ ভাই নিহত
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ, নিহত বেড়ে ১৫
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ, নিহত বেড়ে ১৪
X
Fresh