• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা আতঙ্ক: ২৫০ শয্যার টাঙ্গাইল জেনারেল হাসপাতাল রোগী শূন্য

টাঙ্গাইল সংবাদতাদা, আরটিভি অনলাইন

  ০২ এপ্রিল ২০২০, ০৯:৪৩
করোনা আতঙ্ক: ২৫০ শয্যার টাঙ্গাইল জেনারেল হাসপাতাল রোগী শূন্য

প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্ক এখন সর্বত্র। খুব বেশি প্রয়োজন না হলে কেউ ঘরের বাইরে বের হচ্ছেন না। কার্যত লকডাউনে রয়েছে পুরোদেশ। বিভিন্ন হাসপাতালেও করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এজন্য জটিল কোনও সমস্যা না হলে এখন কেউ আর হাসপাতালে আসছেন না। হাসপাতালে ভর্তিতেও আগ্রহ কম রোগীদের। করোনাভাইরাসের প্রভাবে অনেকটা রোগী শূন্য হয়ে পড়েছে ২৫০ শয্যাবিশিষ্ট টাঙ্গাইল জেনারেল হাসপাতাল।

হাসপাতালে গিয়ে দেখা যায়, রোগীর কোনও চাপ নেই। রোগীর স্বজনদের নেই কোনও ভিড়। অলস সময় পাড় করছেন হাসপাতালের ডাক্তার, নার্সসহ অন্যরা। বর্তমানে এই হাসপাতালের চিত্র অন্য যেকোনো সময়ের ভিন্ন। অথচ অন্য সময় রোগী ও তাদের স্বজনদের ভিড় ঠেলে হাসপাতালে প্রবেশ করাই মুশকিল ছিল।

জরুরি বিভাগে দায়িত্বরত নার্সরা জানান, রোগী নেই। কি করবো। তাই বসে থেকে অলস সময় পার করছি। যেকোনো সময় তো রোগী চলে আসতে পারে। তখনতো তাদের সেবা দিতে হবে। এজন্য আমরা আমাদের মত প্রস্তুত আছি।

জরুরি বিভাগের দায়িত্বে থাকা ডা. সাজিয়া আফরিন জানান, রোগী খুবই কম আসছেন। অলস বসে থাকতে হয়। তবে আমরা সবসময় প্রস্তুত থাকি রোগীদের সবরকম সেবা দেয়া জন্য।

তিনি আরও বলেন, খুব বেশি সমস্যা না হলে এখন আর কেউ হাসপাতালে আসেন না। রোগীর চাপ এখন অনেক কম। এখন শুধু দুর্ঘটনা, মারামারিসহ বিভিন্ন ধরনের আঘাতজনিত সমস্যা, পেট ব্যথা ইত্যাদি সমস্যা নিয়ে রোগী আসেন। তাদের মধ্যে যাদের চিকিৎসা বাসায় চলতে পারে, আমরা প্রয়োজনীয় পরামর্শ দিয়ে তাদের ছেড়ে দিচ্ছি। তাছাড়া হাসপাতালে ভর্তির ক্ষেত্রেও রোগীদের এখন আগ্রহ কম। মহামারি করোনাভাইরাসের কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তিনি জানান।

এদিকে হাসপাতালে হাতেগোনা কয়েকজন রোগী ছাড়া প্রত্যেকটি ওয়ার্ডই ফাঁকা পড়ে আছে। হাসপাতালের ৭ নম্বর ওয়ার্ডে শয্যা রয়েছে ২৬টি। সেখানে বর্তমানে রোগী আছে মাত্র পাঁচজন। প্রতিটি ওয়ার্ডের একই দশা।

এ বিষয়ে টাঙ্গাইল জেনারেল হাসপাতালের আরএমও ডা. শফিকুল ইসলাম সজিব বলেন, করোনাভাইরাসের আতঙ্কে এখন এই হাসপাতালে রোগীর সংখ্যা অনেক কমে গেছে। এটি ২৫০ শয্যার হাসপাতাল হলেও অন্য সময় প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৭৫০ জন রোগী থাকে। অথচ সব ওয়ার্ড মিলে বর্তমানে প্রতিদিন গড়ে রোগী থাকে ১৫০ থেকে ১৮০ জন। এখন শুধু এক্সিডেন্ট, মারামারি, পেট ব্যথা ও স্ট্রোকের রোগীরাই বেশি আসছেন।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের কারণে বহির্বিভাগে রোগী দেখার সময় কমিয়ে আনা হয়েছে। আগে ছিল সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এই সময়ে প্রতিদিন রোগী আসত দেড় হাজার থেকে দুই হাজার। এখন সময় কমিয়ে সকাল ৮ থেকে দুপুর ১২ পর্যন্ত করা হয়েছে। এখন রোগী আসে ১৮০ থেকে ২০০ জন।

করোনা রোগীদের জন্য বিশেষ ইউনিট সম্পর্কে ডা. শফিকুল ইসলাম সজিব বলেন, করোনাভাইরাসে আক্রান্তদের জন্য এখানে ৮০ শয্যাবিশিষ্ট একটি বিশেষ ইউনিট খোলা হয়েছে। তবে এখন পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে কোনও রোগী এখানে আসেননি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh