• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার জন্য নির্ধারিত হাসপাতালে নেই আইসিইউ সুবিধা

চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ৩১ মার্চ ২০২০, ১২:৩৫
করোনা আইসিইউ  চট্টগ্রাম
ছবি সংগৃহীত

চট্টগ্রামে করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য প্রস্তুত আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল ও সীতাকুন্ডের ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতাল। কিন্তু এই হাসপাতাল দুটিতে নেই ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)।
জেনারেল হাসপাতালে ১০০টি ও বিআইটিআইডিতে ৫০টি মিলে মোট দেড়শ শয্যা প্রস্তুত করে রাখা হয়েছে। সরকারি পর্যায়ে এ ব্যবস্থা না থাকায় সংকটের সময়ে বেসরকারি হাসপাতালের আইসিইউ এখন একমাত্র ভরসা।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে দাবি করা হচ্ছে- উপজেলায় করোনা রোগীর চিকিৎসার আরও ১০০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে যা আক্রান্ত রোগীদের আইসোলেশনে রাখার কাজে ব্যবহৃত হবে। তবে
করোনা রোগীদের চিকিৎসার জন্য নির্ধারিত কোনও হাসপাতালেই আইসিইউ ব্যবস্থা নেই। ফলে করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীর নিবিড় পরিচর্যা কেন্দ্রের প্রয়োজন হলে জরুরি ভিত্তিতে নিয়ে আসতে হবে নগরীর প্রাইভেট হাসপাতালে।
এ ব্যাপারে চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী আরটিভি অনলাইনকে বলেন, যদি করোনা আক্রান্ত কারো আইসিইউ সাপোর্ট লাগে তাহলে প্রাথমিকভাবে বেসরকারি হাসপাতাল পার্ক ভিউতে এ সুবিধা দেয়া হবে। পরবর্তীতে প্রয়োজন হলে প্রাইভেট অন্যান্য যে হাসপাতাল আছে সেগুলোও দুইটি করে আইসিইউ বেড দেয়ার অঙ্গীকার করেছে। সেগুলো ব্যবহার করা হবে।
তিনি আরও বলেন, করোনা মোকাবেলায় সরকারি-বেসরকারি হাসপাতাল সমন্বিতভাবে কাজ করবে।

তবে চট্টগ্রামের একটি মাত্র সরকারি হাসপাতালে আইসিইউ সুবিধা আছে সেটি হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল। জটিল রোগীর চিকিৎসার জন্য এ অঞ্চলের একমাত্র আশ্রয়স্থল এ হাসপাতালটি।
তিনি বলেন, কিন্তু নীতিগতভাবে আগেই সিদ্ধান্ত হয়েছে করোনা আক্রান্ত রোগীকে চট্টগ্রাম মেডিকেলে ভর্তি করা হবে না।
এই হাসপাতালে ১০টি আইসিইউ বেড আছে। যদি একান্তই প্রয়োজন হয় তাহলে চারটি আইসিইউ বেড করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় ব্যবহার করা হবে।


জেবি/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়
চট্টগ্রাম টেস্টের আগে লঙ্কান শিবিরে দুঃসংবাদ
পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
সর্বনিম্ন ১০০ টাকায় দেখা যাবে চট্টগ্রাম টেস্ট
X
Fresh