• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কক্সবাজারে সমুদ্রে ডলফিনের ঝাঁক আর বালিয়াড়িতে সবুজের সমারোহ

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৯ মার্চ ২০২০, ০৯:১৯
কক্সবাজারে সমুদ্রে ডলফিনের ঝাঁক আর বালিয়াড়িতে সবুজের সমারোহ

কক্সবাজার সমুদ্রে দেখা মিলছে ঝাঁকে ঝাঁকে ডলফিন। সৈকতের বালিয়াড়িতে ফুটছে সবুজের সমারোহ। নোভেল করোনাভাইরাসের বিস্তার রোধে সৈকতে পর্যটক নিষিদ্ধ করার পর পরই ফিরতে শুরু করেছে সমুদ্রের প্রাকৃতিক অবস্থা। সৈকতের খুব কাছেই ডলফিনের এমন বিচরণ অতীত নিকটে দেখা যায়নি বলে জানালেন স্থানীয়রা। ঝাঁকে ঝাঁকে ডলফিনের ছুটে চলার এমন দৃশ্য দেখা যাচ্ছে কক্সবাজার সমুদ্র সৈকতের খুব কাছ থেকেই।

করোনাভাইরাসের কারণে প্রশাসনের নিষেধাজ্ঞায় পর্যটক শূণ্য সমুদ্রে এখন ডলফিনের রাজত্ব। স্থানীয়রা জানান, ২৩ মার্চ সকালে কয়েকজন সার্ফার সমুদ্র সৈকতে সার্ফিং করতে গিয়ে ডলফিনের এই দলটি দেখতে পান। এ সময় মাহাবুবুর রহমান নামের এক সার্ফার ডলফিনের দলটির খেলা করার দৃশ্য ভিডিও ধারণ করেন। সার্ফাররা সমুদ্র থেকে উঠে যাওয়ার পর ডলফিনের দলটি সৈকতের আরও কাছাকাছি এসে খেলতে থাকে।

সার্ফার সুরত আলম ও পর্যটন ব্যবসায়ী আবু বক্কর সোহেল জানান, ঠিক একইভাবে বেশ কয়েকদিন ধরেই স্থানীয় বীচকর্মী এবং উৎসুক পর্যটন ব্যবসায়ীরা দেখতে পান ডলফিনের দল সাগরের নীল জলে ভেসে উঠছে। সমুদ্রে জোয়ারের সময় ভোর বা সকালেই এই দৃশ্য বেশী দেখা যাচ্ছে। মানুষের হাঁটা-চলা বা কোলাহল না থাকায় শীতল সমুদ্রে ডলফিনরা সৈকতের কিনারায় এসে পড়ছে। পাশাপাশি বালিয়াড়িতে নতুন করে ফুটছে সবুজের সমারোহ।

অপরিকল্পিত পর্যটনের কারণে গত তিন দশকে সাগর সৈকতে মানুষের সমাগম বেড়েছে। এতে নীরবতা হারিয়েছে সাগর, বেড়েছে দূষণ।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপপরিচালক শেখ মো. নাজমুল হুদা জানান, সাগরের প্রাকৃতিক পরিবেশ ডলফিনের জন্য সহায়ক ছিল না। তবে এখন সৈকত খালি হওয়াতে দূষণ কমে গেছে। অনুকূল পরিবেশ পেয়ে আবারো ফিরে আসছে ডলফিনরা। বালিয়াড়িতে ফুঠছে সবুজ লতা-পাতা। তাই আগামীতে সৈকতের জীব-বৈচিত্র্য রক্ষার্থে আলাদা জোন করার উপর গুরুত্বারোপ করেন এই কর্মকর্তা।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, পর্যটক না নামার কারণে সমুদ্র সৈকত তার পূর্বের রূপ ফিরে পেয়েছে। তাই পর্যটন শিল্পের স্বার্থে সৈকতের একটি বড় এলাকাকে এক্সক্লুসিভ জোন হিসেবে ঘোষণা করার চিন্তা-ভাবনা চলছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ডলফিন, সম্পাদক তুহিন
কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ৫ ফুট লম্বা ডলফিন
গ্রাহকের ২০ কোটি টাকা নিয়ে দুবাই পালিয়ে যাওয়ার সময় আটক ৬
কক্সবাজার সৈকতে আবারও ভেসে এলো মৃত ডলফিন
X
Fresh