• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সামাজিক দূরত্ব মানছে না কুড়িগ্রামের গ্রামীণ জনপদ

সামনের দরজা বন্ধ করে চলছে চায়ের দোকান

কুড়িগ্রাম উত্তর প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৮ মার্চ ২০২০, ২৩:০৯
সামনের দরজা বন্ধ করে চলছে চায়ের দোকান

কুড়িগ্রামে শহুরে জনপদ সামাজিক দূরত্ব মেনে নিজ ঘরে থাকলেও ভিন্ন চিত্র গ্রামীণ জনপদে। সামাজিক দূরত্ব মেনে চলার প্রবণতা নেই জেলার গ্রামীণ জনপদে। অন্যসব দিনগুলোর মতোই চলাফেরা, কাজকর্ম, হাটবাজার সবকিছুই হচ্ছে স্বাভাবিক ভাবেই। করোনার কথা জানলেও সচেতনতা নেই এসব গ্রামীণ, চরাঞ্চল এবং সীমান্তের অধিবাসীদের।

সকাল এবং বিকেলে জনসমাগম হচ্ছে গ্রামের হাটবাজার গুলোতে। উপচে পড়া ভিড়ে গায়ে গা লাগিয়ে কেনাকাটা করছে সবাই। দল বেঁধে চলাফেরা করছে অনেকে। হরহামেশাই এ বাড়ি ও বাড়ি বেড়াতে যাচ্ছেন সবাই। বাড়িতে বসে নেই শিশুরাও। দল বেধে খেলাধুলা করছে মাঠে। যত্রতত্র আড্ডায় মেতেছে যুবকেরাও। জনসমাগম হয় এমন কাজকর্মে যোগ দিচ্ছেন নিম্ন আয়ের মানুষ। এই পরিস্থিতিতে বাড়তি যোগ হয়েছে ঢাকা ফেরত জনতার স্রোত। হাটবাজার এবং মোড়ের চায়ের দোকানগুলো সামনের দরজা বন্ধ রেখে ভিতরে চালাচ্ছে জমজমাট ব্যবসা। ঠিক রোজার দিনের মতো চুপি চুপি চা নাস্তা সেরে নিচ্ছে মানুষ। একরকম লুকোচুরির মধ্যে চলছে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সংক্রামণ ঠেকানোর আচরণ বিধি।

অপর দিকে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে কাজে যাওয়া অসংখ্য লোকজন গ্রামে ফেরত আসায় নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে গ্রাম।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার প্রত্যন্ত অঞ্চল কচাকাটা থানার কচাকাটা বাজারে শনিবার (২৮ মার্চ) বিকেলে গিয়ে দেখা যায়, গায়ে গা লাগিয়ে চলাফেরা থেকে চলছে কেনা কাটা। একই অবস্থা পাশের সুবলপাড় বাজারে। জনসমাগমের কমতি নেই। সামনের দরজা বন্ধ করে চলছে চায়ের দোকান।