• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পণ্যবাহী গাড়িতে যাত্রী চলাচল, ১০ গাড়ি জব্দ

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

  ২৭ মার্চ ২০২০, ১৫:৩১
সরকারি নির্দেশনা, উপেক্ষা, গাড়ী জব্দ
মানিকগঞ্জে পণ্যবাহী গাড়িতে যাত্রী চলাচল, ছবি: আরটিভি অনলাইন

সরকারি আদেশে গণপরিবহন চলাচল বন্ধ থাকলেও বিভিন্ন ধরনের ছোট গাড়িতে নিজ গন্তব্যে ঢাকা ছাড়ছেন অনেকে।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গতকাল বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ রাখার আদেশ দেয় সরকার। করোনাভাইরাসের সংক্রমণ রোধে মানুষ যাতে ঘর থেকে বের না হয়, সে জন্য একই দিন থেকে টানা ১০ দিনের সাধারণ ছুটিও ঘোষণা করে সরকার।

কিন্তু সরকারি এই আদেশ অমান্য করে কিছুসংখ্যক ছোট পিকআপ ভ্যান ও ট্রাককে ঢাকা-আরিচা মহাসড়কে চলাচল করতে দেখা গেছে।

আজ শুক্রবার সকালে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় বেশ কয়েকটি পিকআপ এবং ট্রাককে যাত্রী বহন করতে দেখা গেছে। পরে, বেশ কয়েকটি পিকআপ ভ্যান ও ট্রাক থেকে যাত্রীদের নামিয়ে দেয় ট্রাফিক পুলিশের সদস্যরা। যানবাহনগুলোকে জব্দও করেন তারা তারা।

ওই যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা ঢাকা থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্রামের বাড়িতে যাচ্ছিলেন।

পোশাককারখানার কর্মী এক দম্পতি জানালেন ১০ দিনের ছুটি পাওয়ায় তারা এক শিশুসন্তানকে নিয়ে ঢাকার আশুলিয়া থেকে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার গুণবাহা গ্রামে বাড়িতে যাচ্ছিলেন।

সকাল নয়টার দিকে সাভারের নবীনগর থেকে অন্যান্য যাত্রীদের সঙ্গে একটি ট্রাকে করে পাটুরিয়া ঘাটের উদ্দেশ্যে রওনা দেন তারা। সকাল ১০ টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় ট্রাকটি জব্দ করে ট্রাফিক পুলিশের সদস্যরা। পরে, এই দম্পতিসহ অন্যান্য যাত্রীরা পায়ে হেঁটে পাটুরিয়ার দিকে রওনা হন।

এর পরপরই ঢাকার দিক থেকে আসা একটি পিকআপ ভ্যান জব্দ করা হয়। পিকআপ ভ্যানে ১৮-২০ জন যাত্রী ছিলেন। এ সময় কথা হলে কয়েকজন বলেন, তারা সবাই গাজীপুরের টঙ্গীতে একটি পোশাককারখানার শ্রমিক। তাদের বাড়ি ঝিনাইদহে। কারখানা ছুটি হওয়ায় পিকআপ ভ্যান ভাড়া করে তারা গ্রামের বাড়িতে ফিরছিলেন।

নাসরীন আক্তার নামের এক পোশাক শ্রমিক বলেন, কারখানা বন্ধ। টঙ্গীতে থাকলে অনেক খরচ। এই খরচ কে দিবে? বাধ্য হয়েই তারা বাড়ি যাচ্ছেন।

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) গোলাম আম্বিয়া বলেন, যাত্রীবহনকারী যানবাহন চলাচল বন্ধ আছে। সরকারি আদেশ অমান্য করায় ১০টি গাড়ীকে জব্দ করা হয়েছে। এসব যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

তবে নির্দেশনা অনুযায়ী ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্যবহনকারী ট্রাক, কাভার্ড ভ্যান, অ্যাম্বুলেন্স ও সংবাদপত্রবাহী গাড়ি যথারীতি চলবে বলে জানান তিনি।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
বৃষ্টি উপেক্ষা করেই বয়ানে মগ্ন লাখো মুসল্লি
শীত উপেক্ষা করে কুড়িগ্রামে বোরো চাষে ব্যস্ত কৃষক
‘জনগণ সব বাধা উপেক্ষা করে আওয়ামী লীগকে ভোট দিয়েছে’
X
Fresh