• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চিকিৎসকদের পিপিই তৈরি হচ্ছে দেশেই

চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৬ মার্চ ২০২০, ১৮:২০
চট্টগ্রাম জ্যাকেট পিপিই
চট্টগ্রামে স্মার্ট জ্যাকেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানে চিকিৎসকদের জন্য তৈরি হচ্ছে পিপিই

করোনাভাইরাস মোকাবিলায় চট্টগ্রামে একটি পোশাক কারখানায় প্রস্তুত হচ্ছে এক লাখ পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই)

দেশের চিকিৎসকদের জন্য এই পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) তৈরি হচ্ছে স্মার্ট জ্যাকেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে এই পিপিই তৈরির কার্যাদেশ পেয়েছে তারা

এক লাখ পিপিই তৈরি কার্যাদেশের মধ্যে এরই মধ্যে ৫০ হাজার পিস তৈরি করে ঢাকায় পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

স্মার্ট জ্যাকেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বিপ্লব মজুমদার জানান, আমাদের দেশের বাইরে পিপিই পাঠানোর একটা অর্ডার ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পিপিই তৈরির কার্যাদেশ পাওয়ার পর বাইরের অর্ডারটি বাতিল করে দেশের চিকিৎসকদের জন্য পিপিই তৈরি করা শুরু করি।

সময় তিনি আরও বলেন, আমাদের কাছে যে যন্ত্রপাতি আছে তা দিয়ে প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার পিস পিপিই তৈরি করতে পারি। দিন-রাত কাজ করছি

তিনি আরও বলেন, আমরা যে এক লাখ পিস পিপিই তৈরির কার্যাদেশ পেয়েছি তার মধ্যে ৫০ হাজার পিস ইতিমধ্যে দিয়ে দিয়েছি। বাকিগুলো আমরা তৈরি করছি। আরও পিপিই তৈরির অর্ডার করলেও আমরা দিতে প্রস্তুত আছি।

জানা যায়, দেশব্যাপী চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিতে যখন পিপিই নিয়ে আলোচনা চলছে তখন বিশ্বের বিভিন্ন দেশের জন্য পিপিই তৈরিকারী প্রতিষ্ঠান স্মার্ট জ্যাকেট প্রতিষ্ঠানটির কর্মীদের প্রণোদনা দিয়ে এসব সুরক্ষা সরঞ্জাম তৈরি করছে।

কারখানার কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশেই এই পিপিই রপ্তানি করেন তারা। বিশেষ করে নায়াগ্রা জলপ্রপাতে শরীরকে সুরক্ষার জন্য স্মার্ট জ্যাকেটের পিপিইও ব্যবহার করা হয়ে থাকে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ
রোববার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে 
X
Fresh