• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনা: সামাজিক দূরত্ব রাখতে দোকানের সামনে বৃত্ত

স্টাফ রিপোর্টার, পটুয়াখালী

  ২৬ মার্চ ২০২০, ১৭:৪৬
করোনা: সামাজিক দূরত্ব রাখতে দোকানের সামনে বৃত্ত
করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে দোকানের সামনে বৃত্ত আঁকা হয়েছে, ছবি: আরটিভি অনলাইন

করোনাভাইরাস সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে পটুয়াখালীতে ওষুধের দোকানগুলোর সামনে গোল বৃত্ত আঁকছেন স্থানীয় এক ব্যক্তি।

বৃহস্পতিবার ও বুধবার এ দু’দিন ধরে শহরের গোরস্থান রোড, হাসপাতালের সামনে, পাওয়ার হাউজ রোড ও ফটিকের খেয়াঘাট এলাকায় সাতটি ওষুধের দোকানের সামনে এই গোল বৃত্ত এঁকে দেন ওই ব্যক্তি। তার এ উদ্যোগকে এক অনন্য দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন ওষুধ ব্যবসায়ীসহ স্থানীয়রা।

জানা যায়, সম্প্রতি বাংলাদেশেও করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি পাওয়া গেছে। তাই এই ভাইরাস মোকাবেলায় সরকার থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে নির্দেশনা দেয়া হয়েছে। এমন অবস্থায় স্থানীয় ওই ব্যক্তি ওষুধের দোকানের সামনে বৃত্ত এঁকে দিচ্ছেন। যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করা যায়।

এদিকে, জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে নিষেধ করছে স্থানীয় প্রশাসন। আর সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে বলা হয়েছে। ওষুধের দোকানসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর দোকান ব্যতীত অন্য সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এ অবস্থায় ওষুধের দোকানগুলোতে প্রচণ্ড ভিড় হচ্ছে।

তাই ক্রেতাদের মধ্যে এক মিটার দূরত্ব বজায় রাখতে সাদা রং দিয়ে দোকানের সামনে রাস্তার ওপর গোল বৃত্ত এঁকে দিচ্ছেন সাবেক এই ছাত্রলীগ নেতা উজ্জ্বল শিকদার। ক্রেতারা এসে দোকানের সামনে গোল বৃত্ত চিহ্নর মধ্যে দাঁড়িয়ে থাকেন এবং একটি বৃত্ত ফাঁকা হলে আরেকজন খালি বৃত্তর মধ্যে দাঁড়াবে।

এভাবে শহরের গোরস্থান রোড, হাসপাতালের সামনে, পাওয়ার হাউজ রোড ও ফটিকের খেয়াঘাট এলাকার ফার্মেসীতে ওষুধ বেচাকেনা হচ্ছে বুধ ও বৃহস্পতিবার যাবত।

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে প্রাইম ডায়াগনস্টিক সেন্টার ও চব্বিশ ঘণ্টা ফার্মেসীর মালিক আলহাজ মো. রফিকুল ইসলাম বাদশা বলেন, ‘এটি ভাল উদ্যোগ। আমাদের সবার মধ্যে করোনাভাইরাস আতঙ্ক বিরাজ করছে। আমাদের বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। তাই এ উদ্যোগের ফলে ক্রেতারা সামাজিক দূরত্ব বজায় রেখে দোকানে ঢুকতে হবে।’

এ ব্যাপারে উদ্যোক্তা জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি উজ্জ্বল শিকদার জানান, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এবং এ ভাইরাস থেকে বাঁচতে সবারই কিছু সামাজিক দায়িত্ব ও কর্তব্য রয়েছে, সেই দায়িত্ব ও কর্তব্যের আলোকেই এ কাজটি করছেন তিনি। সবাইকে সচেতন করতে এই ক্ষুদ্র প্রয়াস তার। এতে কিছুটা হলেও সামাজিক দূরত্ব বজায় থাকবে এবং সবাই কিছুটা উপকৃত হবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh