• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

হোম কোয়ারেন্টাইনে থাকা কেউ পালছেন গরু কেউ ঘুরতে যাচ্ছেন শ্বশুরবাড়ি (ভিডিও)

জাহাঙ্গীর আলম বিশ্বাস, মানিকগঞ্জ

  ১৫ মার্চ ২০২০, ১৩:৪৬
হোম কোয়ারেন্টাইনে থাকা কেউ পালছেন গরু কেউ ঘুরতে যাচ্ছেন শ্বশুরবাড়ি

মানিকগঞ্জে বিদেশ ফেরত প্রবাসীদের নিজ নিজ বাসায় বিশেষ ব্যবস্থায় ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হলেও, তারা স্বাস্থ্য-বিভাগের নির্দেশনা উপেক্ষা করে এলাকায় স্বাভাবিক চলাফেরা করছেন। এতে ঝুঁকিতে পড়ছেন অন্যান্যরা।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে মঙ্গলবার থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত ৫ দিনে জেলায় মোট ২২১ জন প্রবাসীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ না থাকলেও বিদেশ ফেরত হওয়ার কারণে তাদেরকে নিজ নিজ বাসায় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানান সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ।

সম্প্রতি বিদেশ ফেরত কয়েকজনের বাড়িতে গিয়ে দেখা গেল তারা স্বাস্থ্য বিভাগের নির্দেশনা যথাযথভাবে মানছেন না। শুক্রবার সকালে কথা হয় মানিকগঞ্জ সদর উপজেলার হাসলী গ্রামের সৌদিফেরত এক যুবকের সঙ্গে। তিনি জানান, তিনি তিন বছর ধরে সৌদি আরব থাকছেন। বাবা খোরশেদ আলম কৃষি কাজ করেন। তার বড় পাঁচ বছর ধরে কাতার থাকেন। তিনি ১০ দিন আগে সৌদি আরব থেকে বাড়িতে ফিরেছেন। স্বাস্থ্য বিভাগের লোকজন বাড়িতে গিয়ে যত্নসহকারে থাকতে বলেছেন। কিছুটা মেনে চলার চেষ্টাও করছেন। কিন্তু এতদিন পরে দেশে ফিরে কারও সঙ্গে আগের মতো মিশতে পারছেন না-এটা তাকে পীড়া দিচ্ছে বলে জানান।

একই গ্রামের আরেকজনও ৩ বছর ধরে সৌদি আরব থাকেন। সাতদিন ধরে তিনিও বাড়িতে ফিরেছেন। তাকে দেখা গেল বাড়ির সাংসারিক কাজ করতে। গোয়ালের গরুকে খাওয়ানো, ধান শুকানো ইত্যাদি কাজ করছেন তার পরিবারের অন্যান্য সদস্যর সঙ্গে।