• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কলমাকান্দায় বাড়ি কিনে সর্বজনীন পাঠাগার স্থাপন করলেন সাংসদ

আরটিভি অনলাইন, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩২
পাঠাগার সংসদ মানু
কলমাকান্দা স্টেডিয়াম রোডে সংসদ সদস্য মানু মজুমদার প্রতিষ্ঠিত পাঠাগার

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার স্টেডিয়াম রোডে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে সর্বজনীন পাঠাগার স্থাপন করছেন সংসদ সদস্য মানু মজুমদার।

গতকাল শুক্রবার বিকেল তিনটায় ‘মুক্তিযুদ্ধের চেতনায় লালিত তারুণ্যের অগ্রযাত্রায় মুজিববর্ষে নিবেদিত ‘বঙ্গবন্ধু পাঠাগারটি’র উদ্বোধন করা হয়। পাঠাগারটির উদ্বোধন করেন এর প্রতিষ্ঠাতা মানু মজুমদার।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ আব্দুল খালেক তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহেল রানা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি চন্দন বিশ্বাস, সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন আজাদ, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মো. নুরুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ মো. মাজহারুল করিম, জেলা পরিষদের সদস্য ইদ্রিস আলী তালুকদার ও কলমাকান্দা প্রেসক্লাবের সভাপতি রাজ্জাক আহম্মেদ রাজু।

সংসদ সদস্য মানু মজুমদারের নিজস্ব অর্থায়নে ও নিজস্ব ব্যবস্থাপনায় প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু পাঠাগারটি প্রতিদিন বিকাল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পাঠাগারটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’সহ বাংলা সাহিত্যের প্রথিতযশা লেখকদের মননশীল ও সৃষ্টিশীল গ্রন্থ রয়েছে।

পাঠাগারটি সম্পর্কে জানতে চাইলে সাহিত্যানুরাগী মাসুদ কবির আরটিভি অনলাইনকে বলেন, ‘সংসদ সদস্য হওয়ার পর সবাই গাড়ি, আলিশান বাড়ি, ব্যাংক ব্যালেন্স করায় ব্যস্ত থাকেন। আমার জানা মতে এই প্রথম বোধহয় কোনও সংসদ সদস্য গাঁটের পয়সা খরচ করে বাড়ি ক্রয় করে বঙ্গবন্ধুর নামে পাঠাগার স্থাপন করলেন। ব্যাপারটা একজন পাঠক এবং সাহিত্যানুরাগী হিসেবে আমাকে খুবই আনন্দ দিয়েছে।

তিনি আরও বলেন, প্রত্যন্ত এই কলমাকান্দার ছেলে-মেয়েরা একাডেমিক দিক থেকে অনেক অগ্রসর হলেও সংস্কৃতিগত দিক থেকে অন্যান্য উপজেলার তুলনায় অনেকটাই পিছিয়ে। এই পাঠাগার স্থাপনের মধ্যে দিয়ে সংসদ সদস্য মহোদয় একটি বিশাল কাজ করেছেন। এতে করে এখানকার ছেলে-মেয়েরা শুধু পাঠ্যপুস্তক নয়, বাইরের দুনিয়াও দেখতে পারবে।

পাঠাগারটির প্রধান উপদেষ্টা হিসেবে আছেন সংসদ সদস্য মানু মজুমদার। এছাড়া উপদেষ্টা হিসেবে আছেন মুক্তিযোদ্ধা চন্দন বিশ্বাস, মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার, মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন আজাদ, মুক্তিযোদ্ধা মঞ্জুরুল হক তারা, মুক্তিযোদ্ধা সুলতান গিয়াস উদ্দিন, ক্যামেলিয়া মজুমদার, সুকুমার চন্দ্র বণিক, ইদ্রিস আলী তালুকদার।

পাঠাগারটির পরিচালনা কমিটির সভাপতি সাংবাদিক রাজ্জাক আহমেদ রাজু, সহ-সভাপতি সুকুমার তালুকদার, সাধারণ সম্পাদক পলাশ কান্তি বিশ্বাস, কোষাধ্যক্ষ প্রেমানন্দ বর্মণ। সম্মানিত সদস্যরা হলেন, মো. ইসলাম উদ্দিন, মো. ফখরুল আলম খসরু, ঋষিকেশ তালুকদার, প্রবীর সরকার, গোপেশ সরকার, মিজানুর রহমান সেলিম, এইচএম ইলিয়াস, নাহিদ আহমেদ, বুথুয়েল চিসিম, পার্থ সরকার ও আলী হায়াৎ।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেত্রকোণার কলমাকান্দায় মোটরসাইকেলের ধাক্কায় নারীর মৃত্যু
সেলুন পাঠাগার, বইপ্রেমী জামালের প্রশংসা দেশের গণ্ডি ছাড়িয়ে
টাঙ্গাইলে শীতার্তদের মুখে হাসি ফোটালো বাতিঘর আদর্শ পাঠাগার
X
Fresh