• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঘরে বসেই পাওয়া যাবে ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের টাকা

বাগেরহাট প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৮
ভূমি অধিগ্রহণ মন্ত্রণালয়
ফাইল ছবি

এখন থেকে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা পেতে আর দিনের পর দিন ছুটতে হবে না জেলা প্রশাসকের কার্যালয়ে। পড়তে হবে না দালালদের খপ্পরে। ঘরে বসেই স্মার্ট ফোনের মাধ্যমে আবেদন করে অনলাইনে জমির মালিকের ব্যাংক হিসাবে চলে যাবে ক্ষতিপূরণের টাকা। বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে প্রথমবারের মতো এই সেবার উদ্বোধন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকেলে বাগেরহাটের ফকিরহাট উপজেলার অর্গানিক বেতাগায় মহিষ প্রজনন কেন্দ্র সম্প্রসারণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদান সম্পর্কিত অনলাইনে সেবা কার্যক্রমের উদ্বোধন করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুজ্জামান, ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহানাজ পারভীন, সহকারী কমিশনার মো. আলীমুজ্জামান মিলন, শেখ হেলাল উদ্দীন ফাউন্ডেশনের সভাপতি অধ্যক্ষ অমিত রায় চৌধুরী, বেতাগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইউনুস আলী শেখ, উন্নয়ন সহযোগী আনন্দ কুমার দাশ, মুক্তিযোদ্ধা অমর চন্দ্র দাশ, জমির মালিকদের মধ্যে মো. আজিজুর রহমান ও ভবানী রানী দাশ।

প্রধান অতিথি বলেন, আগামীতে দেশের প্রতিটি ইউনিয়নে একটি করে ভূমি অফিস তৈরি করে জনগণের কাছে পৌঁছে দেয়া হবে।

আগে জনগণ সেবা নেওয়ার জন্য সরকারের কাছে যেতো এখন সরকার জনগণকে সেবা দেওয়ার জন্য জনগণের কাছে পৌঁছে যাচ্ছে।

বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, ক্ষতিগ্রস্ত জমির মালিক নিজে ঘরে বসে স্মার্ট ফোনের মাধ্যমে অথবা ইউনিয়ন পরিষদের সেবা কেন্দ্রে গিয়ে আবেদন করবে। আবেদনের সঙ্গে তার সকল কাগজপত্রের স্ক্যান কপি আপলোড করে দিতে হবে। সংশ্লিষ্ট বিভাগ এটি যাচাই বাছাই করে শুনানির দিন ধার্য করে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। নির্ধারিত দিনে জমির মালিকের কাছে পৌঁছে যাবে জেলা প্রশাসনের কর্মকর্তারা।

শুনানি শেষে তাকে চেক প্রদান করা হবে। ওই চেকের এ্যাডভাইস ও সফট কপি ইমেইলের মাধ্যমে ক্ষতিগ্রস্ত জমির মালিকের হিসাব থাকা ব্যাংকে পাঠিয়ে দেয়া হবে।

সহজ এই পদ্ধতিকে স্বাগত জানিয়ে ক্ষতিগ্রস্ত জমির মালিক ভবানী দাস বলেন, এমন একটি সহজ পদ্ধতি সবারই উপকারে আসবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপপ্রবাহ আরও তিন দিন, স্বস্তির বৃষ্টি হতে পারে যেসব জায়গায় 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
টাকার হিসাব জানার অধিকার জনগণের আছে: ব্যারিস্টার সুমন
X
Fresh