• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিকলাঙ্গ মা কুকুরের সামনে ৩ ছানাকে পিটিয়ে হত্যা

চুয়াডাঙ্গা প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৯ জানুয়ারি ২০২০, ২৩:৪০
বিকলাঙ্গ মা কুকুরের সামনে ৩ ছানাকে পিটিয়ে হত্যা

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় একটি বিকলাঙ্গ মা কুকুরের কোল থেকে গলায় দড়ি বেঁধে টেনে-হিঁচড়ে নিয়ে তিনটি দুগ্ধ ছানাকে জনসম্মুখে পিটিয়ে হত্যার ঘটনা ঘটেছে। এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শহর জুড়ে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। ফেসবুক জুড়ে বইছে তীব্র সমালোচনার ঝড়।

কুকুর শাবক হত্যার ঘটনায় আলমডাঙ্গা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পিপলস ফর অ্যানিম্যাল নামক সংগঠনের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি থানায় একটি মামলা দায়ের করেন।

স্থানীয়দের অভিযোগ, গত ২২ জানুয়ারি শহরের থানাপাড়ার ছারু চেয়ারম্যানের ছেলে রূপক মিয়া তার কাজের লোক দিয়ে একটি বিকলাঙ্গ মা কুকুরের কোল থেকে তিনটি দুগ্ধ ছানাকে গলায় দড়ি বেঁধে টেনে সড়কের ধারে নিয়ে আসে। এরপর জনসম্মুখে লাঠি দিয়ে পিটিয়ে একে একে তিনটি কুকুরছানাকেই হত্যা করে। এ সময় সুলতানুল আরেফিন তাইফু নামক এক শিক্ষার্থী কুকুর হত্যার একটি ছবি তুলে ফেসবুকে পোস্ট দেন।

পোস্টে তিনি লেখেন, ‘আমার স্বচক্ষে দেখা হৃদয় বিদারক কাহিনী আমাদের পাড়ার রূপক মিয়া তার কর্মচারী দিয়ে একটি পা প্রতিবন্ধী কুকুরীর দুধের বাচ্চাগুলোকে মায়ের কোল থেকে কেড়ে নিয়ে গলাই দড়ি বেঁধে টেনে-হিঁচড়ে নিয়ে এসে কুকুরীর সামনেই তার বাচ্চাগুলো বাঁশ দিয়ে পিটিয়ে রক্তাক্ত করে হত্যা করে। এই পৈশাচিক দৃশ্য পাড়ার অনেকেই দেখেছেন। আরও মর্মাহত হয়েছি মা কুকুরের কান্না দেখে। পাড়ার অনেক শিশু এই ভয়াবহ দৃশ্য দেখে কান্নাকাটি শুরু করে । এতে শিশুদের উপর মানসিক খারাপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। আমরা এর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।’

এ ঘটনার পর বিক্ষুব্ধ এলাকাবাসী সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সোচ্চার হয়ে উঠেছেন। দাবি উঠেছে, প্রাণী অধিকার আইন ২০১৯ অনুযায়ী শাস্তির। বিষয়টি জানাজানি হলে মঙ্গলবার সন্ধ্যায় আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলী, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার আব্দুল্লাহিল কাফি ও থানার পরিদর্শক (তদন্ত) গাজী শামীমুর রহমান ও উপ-পরিদর্শক হেলেনা খাতুন ঘটনাস্থল পরিদর্শন করেন।

এদিকে, কুকুরছানা হত্যার করার বিষয়টি স্বীকার করে রূপক মিয়া জানান, রাতে কুকুরটা ও তার ছানারা ঘেউ ঘেউ শব্দ করে। এতে বিরক্ত হয়ে কুকুর ছানা তিনটিকে পিটিয়ে মেরে ফেলেছেন তিনি।

ঘটনার পর গতকাল সন্ধ্যায় পিপলস ফর অ্যানিম্যাল নামক সংগঠনের আলমডাঙ্গা প্রতিনিধি সাদ্দাম হোসেন প্রাণী অধিকার আইন ২০১৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেন। এরই প্রেক্ষিতে গতকাল সন্ধ্যায় উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি বন্য প্রাণী সংরক্ষণ আইনের ৭ ধারার ২ উপধারায় থানায় একটি মামলা দায়ের করেন।

আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলী জানান, ঘটনাস্থল পরিদর্শন করে কুকুর ছানা হত্যার সত্যতা পেয়েছি। এখন বিষয়টি আইনের গতিতে চলবে।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি জানান, ঘটনাস্থল পরিদর্শন করে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এ বিষয়ে আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান জানান, ঘটনার পর থানায় একটি মামলা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশি হামলা নিষ্ঠুরতার বহিঃপ্রকাশ : ফখরুল
X
Fresh