• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাংলাবান্ধা স্থলবন্দরে করোনাভাইরাস সর্তকতা, স্বাস্থ্য বিভাগের কার্যক্রম শুরু

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৮ জানুয়ারি ২০২০, ২০:০৫
বাংলাবান্ধা স্থলবন্দরে করোনাভাইরাস সর্তকতা, স্বাস্থ্য বিভাগের কার্যক্রম শুরু

স্থলবন্দর বাংলাবান্ধায় করোনাভাইরাস সতর্কতা কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। সম্প্রতি চীনে ‘করোনাভাইরাস’ ছড়ানোয় তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দরে এই সর্তকতার কার্যক্রম। আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) সকাল নয়টা থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে থার্মোমিটার দিয়ে জ্বর পরীক্ষা করছেন স্বাস্থ্য বিভাগ।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, প্রতিদিন দুইজন করে স্বাস্থ্য কর্মী পালাক্রমে এখানে দায়িত্ব পালন করবেন। বাংলাবান্ধা স্থলবন্দরের আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রতিদিন পাঁচশ থেকে এক হাজার যাত্রী ভারত, নেপাল, ভুটান, বাংলাদেশে যাতায়াত করে থাকেন।

মঙ্গলবার তেঁতুলিয়ার উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হক জানান, ‘দেশের সবকটি স্থলবন্দরে করোনাভাইরাসের ওপর সতর্ক ও নজরদারির ব্যবস্থা নেয়া হয়েছে। এক্ষেত্রে বিশেষ করে নেপাল থেকে আগত কোনও ব্যক্তি যেন সনাক্তকরণের বাইরে না থাকে। সেজন্য বাংলাবান্ধা স্থলবন্দরে এ ভাইরাসের ওপর জনসচেতনতামূলক কর্মসূচি পালিত হয়েছে। এছাড়াও উপজেলা প্রশাসন এ বিষয়ে সচেতন রয়েছে।

পঞ্চগড়ের সিভিল সার্জন ডাক্তার ফজলুর রহমান জানান, স্বাস্থ্য বিভাগের উদ্যোগে করোনাভাইরাস সর্তকতামূলক স্বাস্থ্য বিভাগের কার্যক্রম মঙ্গলবার শুরু করা হয়েছে। বাংলাবান্ধা স্থলবন্দরে স্বাস্থ্য বিভাগের একটি দল কাজ করছে। আমরা এই ভাইরাস নিয়ে সর্তক রয়েছি। দর্শনীয় স্থানে ব্যানার লাগানো হয়েছে। ডেস্কের কর্মীরা চেকপোস্ট দিয়ে যাতায়াতকারী বাংলাদেশি, নেপালি, ভুটান ও ভারতীয় কোনও নাগরিক সম্প্রতি চীন ভ্রমণ করেছেন কি-না সেটি শনাক্ত করছেন। যদি এমন কোনও যাত্রীর সন্ধান পাওয়া যায় তাহলে তার প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করা হবে। ভাইরাস শনাক্ত করতে প্রয়োজনে ঢাকায় পাঠানো হবে। স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই ডেস্কের কার্যক্রম অব্যাহত থাকবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh