• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অনিশ্চিত ৫ শতাধিক শিক্ষার্থীর ভবিষ্যৎ

ফেরদৌস জুয়েল, গাইবান্ধা

  ২৯ জানুয়ারি ২০১৭, ১২:২২

গাইবান্ধার চরাঞ্চলের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান কুন্দেরপাড়া গণউন্নয়ন একাডেমি পুড়ে যাওয়ায় অনিশ্চিত হয়ে পড়েছে স্কুলের শিক্ষার্থীদের ভবিষ্যৎ। আগুনে স্কুলের আসবাবপত্র ও শিক্ষা সরঞ্জামই নয় পুড়ে গেছে কয়েক হাজার শিক্ষার্থীর সনদপত্র। স্কুল কর্তৃপক্ষের অভিযোগ চরাঞ্চলের দরিদ্র জনসাধারণের সন্তানদের শিক্ষিত হতে দেখে কিছু দুর্বৃত্ত ঈর্ষান্বিত হয়ে স্কুলটি পুড়িয়ে দিয়েছে।

গাইবান্ধার সদর উপজেলার কামারজানি ইউনিয়নের দুর্গম চরাঞ্চলের অবহেলিত মানুষের সন্তানদের শিক্ষিত করতে ২০০৩ সালে প্রতিষ্ঠা করা হয় গণউন্নয়ন একাডেমি। স্কুলে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত রয়েছে ৫৭৩ জন শিক্ষার্থী। এ বছর ৭৭ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। কিন্তু বৃহস্পতিবার রাতের ভয়াবহ আগুনে অনিশ্চিত হয়ে পড়েছে শিক্ষার্থীদের ভবিষ্যৎ। তাদের রেজিস্ট্রেশন কার্ড ছাড়াও পুড়ে গেছে কয়েক হাজার শিক্ষার্থীর সনদপত্র।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে ছুটে আসেন স্কুলের সাবেক শিক্ষার্থীরা। সন্তানদের পড়ালেখা চালিয়ে নেয়া নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরাও। স্কুলের প্রধান শিক্ষক আসাদুজ্জামান অভিযোগ করেন, সম্প্রতি কিছু স্থানীয় দরিদ্র জনসাধারণের সন্তানদের শিক্ষিত হতে দেখে ঈর্ষান্বিত হয়ে স্কুলটি পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

বিষয়টি নাশকতা কিনা তা খতিয়ে দেখার আশ্বাস দিয়ে গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামসুল আজম বলেন, যে সব সনদপত্র পুড়ে গেছে সেসব ডুপ্লিকেট কপি খুব তাড়াতাড়ি আনা হবে। আমরা প্রশাসনিক ভাবে ব্যবস্থা নিব যাতে একজন পরীক্ষার্থীরও পরীক্ষার কোন ব্যাখ্যাত সৃষ্টি না হয়।

দ্রুত বিদ্যালয়টি মেরামত করে চরাঞ্চলের পিছিয়ে পড়া ছেলে-মেয়েদের লেখাপড়ার সুব্যবস্থায় কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে এমনইটাই প্রত্যাশা, স্থানীয়দের।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh