• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

নড়াইল প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০২০, ২০:৫৯
নড়াইলে সুলতান মেলাকে ঘিরে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
দুইটি ষাঁড় একে অন্যকে হারাতে লড়াই করেন, ছবি: আরটিভি অনলাইন

নড়াইলে সুলতান মেলা উপলক্ষে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ৪২টি ষাঁড় অংশগ্রহণ করে।

শনিবার (২৫ জানুয়ারি) নড়াইলে কুড়িরডোপ মাঠে ঐতিহ্যবাহী এই ষাঁড়ের লড়াই দেখতে হাজারও দর্শক হাজির হয়েছিলেন। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আর এই প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সহ-সভাপতি আসাদুজ্জামান কোহিনুর, ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক ও সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, নড়াইলের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহবুবুর রশিদ, আর্চারী ও ঘুড়ি ফেডারেশনের কর্মকর্তারা।

জানা যায়, এই প্রতিযোগিতাই প্রত্যেকটি ষাঁড়ের সঙ্গে ৮-১০ জন করে লোক থাকে। তারা দু’দিকে দড়ি বেঁধে মাঠের একদিক দিয়ে প্রবেশ করে। বিপরীত দিক থেকে প্রবেশ করে অন্য ষাঁড়। এরপর দু’টি ষাঁড়ের মুখোমুখি হওয়াতে শুরু হয় লড়াই। শিং দিয়ে গুঁতিয়ে এক ষাঁড় অন্যকে পরাজিত করার চেষ্টা করতে থাকে। খেলার একপর্যায়ে পরাজিত ষাঁড়টি মাঠ ছেড়ে পালিয়ে যায়। কখনো কখনো পরাজিত ষাঁড়কে দাবড়ে মাঠছাড়া করে বিজয়ী ষাঁড়টি।

প্রতিবছর সুলতান মেলায় গ্রামীণ অন্যান্য খেলার পাশাপাশি ষাঁড়ের লড়াই হয়ে থাকে। আঞ্চলিক ভাষায় এটিকে ‘এড়ে লড়াই’ বলেন অনেকে। জনপ্রিয় এ খেলায় প্রতিবছর বাড়ছে অংশগ্রহণকারীর সংখ্যা ও দর্শক।

এজে/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh