logo
  • ঢাকা শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

বরিশালে প্রায় ২৫০ বছর ধরে জমছে মার্বেল মেলা

বরিশাল প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ১৭ জানুয়ারি ২০২০, ১৫:১৫
মার্বেল মেলা বরিশাল
ছবি: সংগৃহীত
পৌষ সংক্রান্তি উপলক্ষে বরিশালের আগৈলঝাড়া উপজেলায় ২৪০ বছর ধরে মার্বেল মেলার আয়োজন হয়ে আসছে। নারী-পুরুষ, যুবক-যুবতি, বয়স্করা সবাই মেতেছে মার্বেল খেলায়। নেই কোনও বয়সের বাধা। মাঠ-ঘাট, বাড়ির আঙ্গিণা, রাস্তার ওপরসহ প্রায় চার কিলোমিটার এলাকা জুড়ে বসেছে মার্বেল মেলা।

বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রামানন্দের আঁক গ্রামে প্রায় ২৪০ বছর ধরে সনাতন ধর্মাবলম্বীদের পৌষ সংক্রান্তিতে নবান্নের আয়োজনের মাধ্যমে মার্বেল মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। পৌষ সংক্রান্তিতে এ অনুষ্ঠানের মূল আকর্ষণ হলো মার্বেল খেলা।

আগৈলঝাড়া উপজেলাই নয়, পার্শ্ববর্তী কোটালীপাড়া, উজিরপুর, মাদারীপুরসহ বিভিন্ন জেলা ও উপজেলার বিভিন্ন বয়সের হাজার হাজার নারী-পুরুষ আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এ খেলায় অংশগ্রহণ করেন। কাকডাকা ভোর থেকে রাত পর্যন্ত চলে এ খেলা। প্রতি বছর আত্মীয়-স্বজনকে নিমন্ত্রণ করে এনে নবান্ন ও পিঠা পায়েস খাওয়ানোর পাশাপাশি সকলে মিলে মার্বেল খেলার মাধ্যমে আনন্দগুলো ভাগাভাগি করে নেয় এ গ্রামের মানুষেরা। চলে ধর্মীয় গান-বাজনা।

মার্বেল মেলায় বাঁশ-বেত, মনোহারী, খেলনা, মিষ্টি, ফলসহ হরেক রকমের পসরা সাজিয়ে বসে দোকানিরা। চলে মার্বেল কেনা-বেঁচাও।

রামানন্দের আঁক গ্রামে ২৪০ বছর পূর্বে আউলিয়া মা সোনাই চাঁদের পাঁচ বছর বয়সে বিয়ে হয়।  সাত বছর বয়সে তার স্বামী মারা গেলে নিঃসন্তান অবস্থায় শ্বশুরবাড়িতে একটি নিমগাছের গোড়ায় শিবের আরাধনা ও পূজা-অর্চনা শুরু করেন তিনি। ক্রমেই তার অলৌকিকত্ব ছড়িয়ে পড়লে ওই স্থানে পৌষ সংক্রান্তিতে বার্ষিক পূজার আয়োজন করা হয়।

মেলা আয়োজক কমিটির সহ-সভাপতি শংকর লাল বিশ্বাস  আরটিভি অনলাইনকে বলেন, বরাবরই মতোই এবারও মার্বেল মেলা জমেছে। মেলা দেখতে অনেকেই দূর-দূরান্ত থেকে আসছে। এই মিলন মেলা মানুষে মানুষে আত্মার বন্ধন সৃষ্টি করে।

মেলা কমিটির উপদেষ্টা ডা. বি.সি বিশ্বাস বিধান বলেন, মার্বেল মেলা উপলক্ষে এই সময়টাতে গ্রাম পুরোপুরি জমজমাট থাকে। আত্মীয়-স্বজনরা আসে। অনেক আনন্দ হয়।

মা সোনাই চাঁদ আউলিয়ার জীবদ্দশায় আনুমানিক ১৭৮০ সাল থেকে এ মেলার  শুরু হয়েছে। এই মেলা একটি মিলন মেলায় পরিণত হয়েছে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়