• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শিকারিদের মারধরে বিরল প্রজাতির দুটি খরগোশের মৃত্যু

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০১ জানুয়ারি ২০২০, ১০:৪৮
খরগোশ শিকারি বিরল
শিকারিদের কাছ থেকে উদ্ধার করার পর বিরল প্রজাতির খরগোশ

পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ডাহুক ব্রিজের কাছ থেকে শিকারিদের হাত থেকে অসুস্থ অবস্থায় দুটি বিরল প্রজাতির খরগোশ উদ্ধার করেছে উপজেলা প্রশাসন ও পঞ্চগড় বন বিভাগ।

গেল রোববার বিকেলে উদ্ধারের পর খরগোশ দুটি পঞ্চগড় সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসারের নিয়ন্ত্রণে চিকিৎসার জন্য বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার অধীনে রাখা হয়েছিল। তবে বিরল প্রজাতির ওই খরগোশ দুটির মৃত্যু হয়েছে।

পঞ্চগড় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা রহুল আমিন গতকাল মঙ্গলবার সাংবাদিকদের জানান, গেল সোমবার রাত আনুমানিক আড়াইটার দিকে একটি ও গতকাল মঙ্গলবার ভোর পাঁচটার দিকে আরেকটি খরগোশের মৃত্যু হয়েছে। মৃত্যুর পর ওই খরগোশ দুটির ময়নাতদন্ত সম্পন্ন করেছেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মোজাম্মেল হক।

রেঞ্জ কর্মকর্তা আরও জানান, আসলে খরগোশ দুটি মাথায় এবং শরীরে গুরুতর আঘাতপ্রাপ্ত হয়েছিল। যে কারণেই খরগোশ দুটির মৃত্যু হয়েছে।

ডা. মোহাম্মদ মোজাম্মেল হকের সঙ্গে খরগোশ দুটির মৃত্যুর কারণ জানতে চাওয়া হলে তিনি জানান, মূলত একটি খরগোশের মাথা থেতলে যাওয়ায় এবং অপর খরগোশটির শরীরের চামড়া নষ্ট হয়ে রক্তক্ষরণ বেশি হওয়ার কারণেই মৃত্যু হয়েছে।

এর আগে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পাখি শিকার করার সময় ২৪ জনকে আটক করেছে পুলিশ। তাদের কাছ থেকে দুটি বিরল প্রজাতির খোরগোশ উদ্ধার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৪ জনের মধ্যে অপ্রাপ্তবয়স্ক দুজনকে বাদ দিয়ে প্রত্যেককে বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইনে এক হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক তেতুঁলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল আলম এই দণ্ডাদেশ দেন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু
দ্বিতীয় বিয়ে নিয়ে বিরোধ, ছেলের হাতে যুবলীগ নেতার মৃত্যু
রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু 
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
X
Fresh